বাড়িতেই বানিয়ে ফেলুন ঐতিহ্যবাহী গোলবাড়ির কষা মাংস, শিখে নিন রেসিপি

শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে অবস্থিত গোলাবাড়ি, তার মাংসের জন্য সর্বত্র বিখ্যাত। এই গোলাবাড়ির কষা মাংস খেতে দূর-দূরান্ত থেকে খাদ্য রসিক মানুষ শ্যামবাজার যান। যারা কলকাতার বাইরে থাকেন তাদের পক্ষে বারবার গোলাবাড়ি যাওয়া সম্ভব নয়। তাই আজ তাদের জন্যই আমরা গোলাবাড়ির কষা মাংসের রেসিপি নিয়ে হাজির হয়েছি।

উপকরণ :- খাসির মাংস, পেঁয়াজ, রসুন, আদা বাটা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, এলাচ, বড় এলাচ, দারচিনি, লবঙ্গ, লঙ্কাগুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, টক দই, তেতুলগোলা, সরষের তেল, নুন, চিনি।

প্রণালী :- প্রথমে খাসির মাংস গুলোকে ভাল করে ধুয়ে নেবেন। এরপর মাংস ম্যারিনেট করার জন্য একে একে রসুন, 1 টেবিল চামচ আদা বাটা, 1 চা চামচ ধনে গুঁড়ো, 1 চা চামচ জিরা গুঁড়ো, 1 চা চামচ হলুদ গুঁড়া, 1 চা-চামচ লঙ্কাগুঁড়ো, 1 চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, 3 টেবিল চামচ টক দই, 1 টেবিল-চামচ ঘি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। মেরিনেট করার পর মাংস দু’ঘণ্টা মতো ঢাকা দিয়ে রেখে দেবেন। এতে স্বাদমতো নুন ও অল্প পরিমাণ চিনি দিতে ভুলবেন না।

কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে তা গরম করতে দিন। তাতে কেটে রাখা পেঁয়াজ ভেজে নেবেন। এরপর সেই ভাজা পেঁয়াজ মিক্সিতে পেস্ট করে নেবেন। মাংসে ভাজা পেঁয়াজের পেস্ট ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার যেই তেলে পেঁয়াজ ভাজা হয়েছিল সেই তেল এই চারটি এলাচ, পাঁচটি বড় এলাচ, দারচিনি এক টুকরো, লবণ, গরম মসলা ফোড়ন দেবেন।

এরপর তাতে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলো কে দিয়ে ভালো করে নেড়ে নেবেন। মাংস ভালো করে ঢাকা দিয়ে রেখে দেবেন। আঁচ কমিয়ে ভালো করে সেদ্ধ হতে দেবেন। মাংস ভালো করে সেদ্ধ হয়ে যাওয়ার পর তাতে 2 টেবিল চামচ তেতুল গোলাজল মিশিয়ে দেবেন। আরো কিছুক্ষণ নাড়াচাড়া করার পর গরম গরম পরিবেশন করতে পারবেন গোলাবাড়ির কষা মাংসের এই দুর্দান্ত রেসিপিটি।

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker