মুগ ডাল দিয়ে আলু বরবটি নিরামিষ তরকারি যা হার মানাবে মাংসের স্বাদকে

আমাদের ঘুম থেকে উঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া অব্দি নানা সময় স্যোশাল মিডিয়া (Social media) দেখে থাকি আমরা। কারুর সাথে যোগাযোগ করা থেকে শুরু করে সমস্ত রকমের কাজেই স্যোশাল মিডিয়া জড়িত। এই তৃতীয় বিশ্বের দেশে স্যোশাল মিডিয়া বিজ্ঞানের সবচেয়ে বড়ো অবদান। স্যোশাল মিডিয়ার সাহায্যে আমরা নানারকম অজানা বিষয় জানতে পারি। এমনকি এখন স্যোশাল মিডিয়ার মাধ্যমে জানতে পারি বিভিন্ন রান্নার রেসিপি (Recipe)।

এবারে জেনে নিন ‘মুগডাল দিয়ে আলু বরবটি’র তরকারির একটি স্পেশাল রেসিপি।

উপকরণ: আলু ১ টা, বরবটি ৩৫০ গ্রাম, মুগডাল ১/ ৪ কাপ, টমেটো ১ টা, ১/২ চামচ জিরেগুঁড়ো, ১/২ চামচ ধনেগুঁড়ো, ১/২ চামচ লঙ্কাগুঁড়ো, ১ চামচ পাঁচফোড়ন, ১ টা তেজপাতা, ১ টা শুকনো লঙ্কা, আদা ১ টা ছোটো, ১ চামচ কাশ্মিরি লঙ্কাগুঁড়ো, ১ চামচ ঘি, ১ চামচ চিনি, লবণ, গরমমসলা গুঁড়ো, সর্ষের তেল

প্রণালী: প্রথমে আলু এবং বরবটি ভালো করে ধুয়ে একইরকম মাপে কেটে ফেলুন। ততক্ষণে মুগডাল শুকনো খোলায় ভেজে সেটিকে ভিজিয়ে রাখুন। এবারে কড়াইতে ৩-৪ টেবিল চামচ সরষের তেল দিয়ে গরম করুন। এবারে এতে দিয়ে দিন কেটে রাখা আলুড় বরবটি। এবারে এর মধ্যে লবন, হলুদগুঁড়ো দিয়ে ভেজে নিন শুকনো করে।

এবারে কড়াইতে আবার তেল দিয়ে গরম করুন। এবার গরম তেলে দিয়ে দিন ১ টা শুকনো লঙ্কা, ১ টা তেজপাতা এবং ১ চামচ পাঁচফোড়ন। এবারে এর মধ্যে টমেটোটা কুচি দিয়ে দিন। এরপর একে একে এর মধ্যে ১/২ চামচ জিরেগুঁড়ো, ১/২ চামচ ধনেগুঁড়ো, ১/২ চামচ লঙ্কাগুঁড়ো আর ১ চামচ কাশ্মিরি লঙ্কাগুঁড়ো দিন। এবার ভালো করে কষিয়ে এর মধ্যে ভিজিয়ে রাখা ভাজা মুগডাল দিয়ে দিন। এরপর এর মধ্যে দিয়ে দিন ১ কাপ গরম জল। এবারে ঢাকা দিয়ে সবকিছু সেদ্ধ হতে দিন। প্রায় সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে ১ চামচ ঘি, ১ চামচ চিনি, গরমমসলা গুঁড়ো মিশিয়ে দিয়ে আরেকবার নাড়াচাড়া করুন। তাহলেই তৈরি ‘মুগডাল দিয়ে আলু বরবটি’র তরকারি।

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker