৪৮ ঘন্টার মধ্যেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গে, জেলায় জেলায় শুরু প্রাক বর্ষার বৃষ্টিপাত

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: বর্তমানে তীব্র গরমে মানুষের অবস্থা নাজেহাল হচ্ছে। দক্ষিণবঙ্গে প্রত্যেকটি জেলায় এক ই অবস্থা। বৃষ্টিপাত হচ্ছে না কোথাও । যার ফলে দিনের বেলা করে বেরোনো খুবই অসুবিধা হয়ে যাচ্ছে মানুষের পক্ষে ।তবে এবারে একটি সুখবর দেখা দিল।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে যে আগামী 48 ঘন্টার মধ্যেই দক্ষিণবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ঢুকতে চলেছে। এই মৌসুমী বায়ু কিছুটা দুর্বল হবে বলে জানা গেছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা কমবে এবং এই তীব্র গরম থেকে মুক্তি পাবে মানুষ।

আজকে দক্ষিণ বঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে 33 ডিগ্রি সেলসিয়াস ।সর্বনিম্ন তাপমাত্রা থাকবে 28 ডিগ্রী সেলসিয়াস ।আদ্রতা থাকবে 88 পার্সেন্ট বাতাসের গতিবেগ থাকবে 21 কিমি /ঘন্টা এবং আকাশ মেঘে ঢাকা থাকবে 79 শতাংশ।

মৌসুমী বায়ু প্রবেশের কারণে কলকাতাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও সকাল থেকেই সারা দিনই আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। এবং তার জন্যই এখনো পর্যন্ত কিছুটা গুমোট গরম থাকলেও এর পরে এই গরম কিছুটা কমবে। কলকাতায় বিকেলের দিকে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে জেলাগুলোতে তীব্র গরম পড়েছিল। সেই গরমের থেকে মানুষ এবার কিছুটা স্বস্তি পাবে ।কারণ দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে আগামী 48 ঘন্টার মধ্যে ঢুকছে। ফলে বৃষ্টিপাত শুরু হয়ে যাবে বেশ কিছু জেলায়। এর ফলে তীব্র গরমের অস্বস্তি থেকে বাঁচবে মানুষ।

অপরদিকে উত্তরবঙ্গে বৃষ্টিপাত হচ্ছে এবং আগামী পাঁচ দিনের উত্তরবঙ্গের হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বেশ কিছু জায়গায় অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ধ্বস নামার সম্ভাবনাও রয়েছে।

আগামী 48 ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে এবং 48 ঘণ্টার মধ্যে অস্বস্তিকর গরম থেকে মানুষ মুক্তি পাবে ।অপরদিকে উত্তরবঙ্গে আগামী 48 ঘণ্টাই বৃষ্টিপাত চলবে। তবে উত্তরবঙ্গ এ বৃষ্টিপাত কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে।

Back to top button