ওয়ানডেতে ৩০০ রান তাড়া করতে নেমে সর্বাধিক সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৫ ব্যাটসম্যান

ওয়ানডে ক্রিকেটে ৩০০ রান চেঞ্জ করা মুখের কথা ছিলো না। কিন্তু বর্তমান যুগে ব্যাটসম্যানরা এমনই আক্রমণাত্মক হয়ে উঠেছে যে, যেকোনো স্কোরই কোন দলের জন্য সুরক্ষিত নয়। যদিও ওয়ানডে ক্রিকেটে তুলনামূলকভাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা একটু কঠিন প্রথম ইনিংসের থেকে। কিন্তু এমন অনেক ব্যাটসম্যান আছেন যারা চেজ করতে বেশি পছন্দ করেন।চলুন জেনে নেওয়া যাক কারা ৩০০-এর অধিক রান চেজ করতে গিয়ে সেঞ্চুরি করেছেন একাধিকবার:-

৫) রোহিত শর্মা- ৪ টি
রোহিত শর্মা হলেন একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডে ক্রিকেটে তিনটি ডবল সেঞ্চুরি করেছে। ভারতীয় দর্শকরা তার ব্যাট থেকে সবসময় ভাল রান প্রত্যাশা করে। ৩০০ রান তাড়া করতে নেমে রোহিত শর্মা মোট ২৮ ইনিংসে ১৪১৬ রান করেছেন, যার মধ্যে ৪টি সেঞ্চুরি করেছেন তিনি।

৪) জো রুট- ৪ টি
ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক তথা দুর্দান্ত ব্যাটসম্যান জো রুট টেস্ট ক্রিকেট এবং ওয়ানডে ক্রিকেটে নিজেকে প্রমাণ করেছেন বারবার। তিনি ৩০০ এরও অধিক রান চেস করতে নেমে মোট ৪ বার সেঞ্চুরি হাঁকিয়েছেন দলের হয়ে।

৩) রস টেইলর: ৪ সেঞ্চুরি
এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান রস টেলর। তিনি বলেন বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি তিন ফরম্যাটেই ১০০- এর অধিক আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তিনি বরাবরই পছন্দ করেন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে। পরিসংখ্যান অনুযায়ী তিনি ৩০০ এর অধিক রান চেজ করতে নেমে ৪ টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

২) জেসন রয়:-৫ টি 
৩০০ এর অধিক রান চেজ করতে নেমে মোট ৫ টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ইংল্যান্ডের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান জেসন রয়। ৩০০-এর অধিক রান চেজ করতে নেমে মোট সতেরোটি ইনিংসে জেসন রয় মত ১৯৯০ রান করেছেন

১) বিরাট কোহলি:-৯টি 
সদ্য প্রাক্তন ভারতীয় অধিনায়কের মোট ৪৩ টি ওয়ানডে সেঞ্চুরির মধ্যে বেশিরভাগ এসেছে দ্বিতীয় ইনিংসে। এই কিংবদন্তি খেলোয়াড় রান তাড়া করতে বেশি পছন্দ করেন। ৩০০ রান চেজ করার সময় মোট ৩২ ইনিংসে ১৮১৬ রান করেছেন, যার মধ্যে রয়েছে সর্বাধিক ৯টি সেঞ্চুরি করেছেন তিনি।

Back to top button