বাড়িতে তুলসী থাকলে ভুল করেও করবেন না এই কাজগুলি

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: প্রত্যেক হিন্দু ধর্মাবলম্বী মানুষের বাড়িতে তুলসী গাছ অবশ্যই থাকে। হিন্দু ধর্ম শাস্ত্র অনুযায়ী তুলসী গাছ হলো আমাদের জীবনে একটি ভীষণ গুরুত্বপূর্ণ গাছ। তবে শুধুমাত্র শাস্ত্র নয় বিজ্ঞানসম্মত ভাবেও তুলসীর গুরুত্ব আছে। তুলসী এমনই একটি গাছ যা পরিবেশকে সুস্থ রাখতে সাহায্য করে। তুলসী গাছ প্রচুর পরিমাণে বাতাসে অক্সিজেন দেয়। এ ছাড়াও বহু কীটনাশক কে মেরে ফেলার জন্য তুলসী গাছের একটা অনবদ্য ভূমিকা রয়েছে।

পরিবারে যদি অশৌচ থাকে বা নতুন অতিথির আগমন হয় তাহলে তুলসী গাছে কখনোই হাত দিতে নেই। অথবা তুলসী পাতা ছিড়তে নেই। এই সময়ে তুলসী গ্রহণ করা উচিত নয় কারণ তুলসী হল হরির রূপ। বহু প্রবিত্র একটি জিনিস। স্নান না করে কখনোই তুলসী পাতা ছেঁড়া উচিত নয় তুলসী হল ঈশ্বরের স্বরূপ।

কথায় বলে যদি প্রতিদিন তুলসী গাছকে পুজো করা হয় তাহলে নাকি 33 কোটি দেবতা দের একসঙ্গে পুজো করা হয়। তুলসী পূজা করার সময় কখনই এমন কাজ করবেন না যাতে আপনার জীবনে সংকট নেমে আসতে পারে। তুলসী পাতা কখনোই দাঁত দিয়ে চিবিয়ে খাওয়া উচিত নয়। এমন কাজ কখনই ভুল করেও করবেন না।

পূর্ণিমা অমাবস্যা একাদশী সংক্রান্তিতে তুলসী পাতায় হাত দেওয়া উচিত নয়।মনে যদি বিশ্বাস আর ভক্তি থাকে তাহলে কখনই এই কাজগুলো করবেন না। তাহলে আপনি অনেক সুফল লাভ করবেন।কোন কুসংস্কার কে প্রশ্রয় দেওয়া হচ্ছে না। তবে আপনার মনে অবিশ্বাস নিয়ে এই নিয়ম পালন করলে তার যথেষ্ট ফলাফল পাওয়া যায় না।

Back to top button