ইন্টারনেট পরিষেবা ছাড়াই এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের একাধিক ভুল ত্রুটি সংশোধন

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে আধার কার্ড হলো ভারতবাসীর কাছে প্রধান পরিচয়পত্র । সবজায়গায় ডকুমেন্ট হিসাবে দেখাতে হয় এই  আধার কার্ড । তবে অনেকসময় দেখা যায়, আধার কার্ড-এ থাকে প্রচুর ভুল। যার কারণে সংশয়ে পড়তে হয় আমআদমি দের । তবে আধার কার্ড সংশোধনের কাজ চলতে থাকে । ভুল তথ্য সংশোধনের জন্য আগে ইন্টারনেটের সাহায্য নেওয়া হতো তবে এখন ইন্টারনেট ছাড়াই আপনি এসএমএস পরিষেবার মাধ্যমে Aadhaar কার্ড লক আনলক, আইডি জেনারেট করতে পারবেন।

তার জন্য আপনাকে যেগুলো করতে হবে –
১. আপনাকে আপনার আধার কার্ডের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ১৯৪৭ এ একটি Sms পাঠাতে হবে।
২. আধার কার্ড সংক্রান্ত যেকোনো সমস্যার জন্য এসএমএস পাঠানোর নম্বরটি এক থাকলেও পালটে যাবে Sms এর ফর্ম্যাট।
৩. যদি আপনার ভার্চুয়াল ID বানানোর প্রয়োজন হয় তবে টাইপ করুন – GVID এবং এর সাথে দিন নিজের Aadhaar কার্ডের শেষ চার সংখ্যা।

আপনি যদি আপনার ভার্চুয়াল আইডি ফিরে পেতে চান তবে RVID এবং নিজের আধার এর শেষ চারটি সংখ্যা লিখতে হবে। OTP পাওয়ার জন্য লিখুন GETOTP এর সাথে Aadhaar কার্ডের শেষ চারটি সংখ্যা। OTP এর জন্য ভার্চুয়াল ID ব্যবহার করতে চাইলে, সেক্ষেত্রে পাঠাবেন GETOTP লেখার পর স্পেস দিয়ে ভার্চুয়াল ID নম্বর, তারপর স্পেস দিয়ে Aadhaar নম্বরের শেষ ৬ টি সংখ্যা।

আধার কার্ড লক করার পদ্ধতি দুটি ধাপে সম্পন্ন হয়। প্রথমে GETOTP এর সাথে আপনার আধার নম্বরের শেষ চারটি সংখ্যা। দ্বিতীয় ধাপে LOCKUID এর সাথে আধার নম্বরের শেষ চার সংখ্যা এবং OTP টি লিখুন। অপরদিকে আধার কার্ড আনলক করতে গেলে প্রথম ধাপটি একই থাকবে। আর দ্বিতীয় ধাপে লিখতে হবে UNLOCKUID এবং ভার্চুয়াল ID নম্বরের শেষ ছয়টি সংখ্যা আর OTP টি।

Back to top button