কোন কোন Mobile Number রেজিস্টার রয়েছে আপনার Aadhaar Card-র সাথে, জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে

নিজস্ব প্রতিবেদন: বর্তমান ভারতবর্ষের নাগরিকদের কাছে আধার কার্ড হল একটা গুরুত্বপূর্ণ জিনিস। এখন সবার আধার কার্ডের সাথেই তাদের ফোন নম্বরের লিঙ্ক করানো আছে। তবে অনেকেই এটা জানে না যে তাদের আধার কার্ডের সাথে কোন ফোন নাম্বার লিঙ্ক করানো আছে। এটি তথ্যই জানার জন্যই একটি নতুন প্রোফাইল নিয়ে এসেছে টেলিকমিউনিকেশন বিভাগ। এখন এই প্রোর্টাল আপাতত অন্ধ্রপ্রদেশে কাজ করলেও আস্তে আস্তে সমগ্র ভারতবর্ষে এই প্রোর্টাল কাজ করবে।

আপনার আধার কার্ডের সঙ্গে যদি এমন কোনো নম্বরের লিংক থাকে যেটা বর্তমানে বন্ধ আছে বা আপনি ব্যাবহার করছেন না তাহলে আপনি সহজেই সেই নম্বরটিকে ব্লক করতে পারবেন এবং একটা নতুন ফোন নম্বরের সাথে আধার কার্ড লিংক করাতে পারেন। গত এপ্রিল মাসে টেলিকমিউনিকেশন বিভাগ ‘Telecom Analytics For Fraud Management And Consumer Protection Portal’ টি লঞ্চ করেছে। এ পোর্টালের সাহায্যে আপনারা আপনাদের আধার নম্বরের সাথে কোন মোবাইল নম্বর লিঙ্ক করা আছে সে সম্পর্কে জানতে পারবেন।

টেলিকমিউনিকেশন বিভাগের নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি তাঁর আধার কার্ডের সাথে সর্বোচ্চ নয়টি নম্বর যুক্ত করতে পারবেন। এর বাইরেও যদি কোনো ব্যক্তি নয়টি নম্বরের বেশি ফোন নম্বর আধার কার্ডের সাথে সংযোগ করলে সে ক্ষেত্রে ওই ব্যক্তিটি কে বুলগ কালেকশন হিসেবে গণ্য করা হবে।

কীভাবে এ পোর্টালের মাধ্যমে আধার কার্ডের সাথে কোন নম্বরটি যুক্ত আছে তা যাচাই করবেন?

TAFCOP (Telecom Analytics For Fraud Management And Consumer Protection) – এর পোর্টালে গিয়ে সংযোগ করা মোবাইল নম্বরটি সাবমিট করুন। তারপর Request OTP অপশনে ক্লিক করুন। এরপর মোবাইলে আসা আসা OTP ইনপুট করে Validate অপশনটিতে ক্লিক করুন। এরপরে আপনি দেখতে পাবেন, আপনার কোন কোন নম্বরগুলি আধার কার্ডের সাথে যুক্ত হয়ে আছে ।

Back to top button