৬ মাসের মধ্যে উপনির্বাচন হবে না? নতুন ছক বিজেপির

নিজস্ব প্রতিবেদন২০২১ এর ভোটে ভবানীপুরের বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষ কে বিপুল ভোটে হারিয়ে জয়ী লাভ করেছেন তৃণমূল প্রার্থী শোভন দেব চট্টোপাধ্যায়। পরে অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায়-এঁর জন্য আসনটি ছেড়ে দিয়েছেন তিনি। যেহেতু নির্বাচনে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে হেরে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, সেহেতু উপনির্বাচনে ভবানীপুর আসন থেকে জিতে দেখাতে হবে তাঁকে।

জানা গিয়েছে শোভন দেব চট্টোপাধ্যায় স্বেচ্ছায় আসনটি ছেড়ে দিয়েছেন। এদিকে দিল্লি বিজেপি নির্বাচন কমিশনকে পরামর্শ দিয়েছে করো না অবহেলা মাসের মধ্যে উপনির্বাচন না করানোর জন্য। যেহেতু,আগামী ছয় মাসের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়কে যেকোনো উপ নির্বাচনে জিতে দেখাতে হবে, সেহেতু এই চাল খেললো দিল্লি বিজেপি। ছয় মাসের মধ্যে যদি মমতা বন্দ্যোপাধ্যায় কোন উপ নির্বাচনে জিতে না দেখাতে পারেন, তবে তাকে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হবে।

কিন্তু আইন অনুযায়ী, তিনি ইস্তফা দেওয়ার পরদিন শপথ গ্রহণের মাধ্যমে পরবর্তী ছয় মাসের জন্য উপ নির্বাচনে লড়তে পারেন। এই সুযোগটাকে কাজে লাগাতে চাচ্ছে বিজেপি, বিজেপির একঅংশ, কমিশনের কাছে দাবি করেছে ৬ মাসের মধ্যে কোন উপনির্বাচন না করানোর জন্য। বিজেপির একাংশ আরো জটিল করতে চাইছে উপনির্বাচন। কিন্তু এই পরিকল্পনায় সায় দিচ্ছে না রাজ্যের অনেক বিজেপি নেতারাই।

Back to top button