করোনা আবহে কবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক? দিনক্ষণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদনমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা নিয়ে পরীক্ষার্থী এবং ছাত্র-ছাত্রীদের মনে প্রশ্ন ছিল। বাংলায় নির্বাচনের কারণে পিছিয়ে যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দিয়েছিল । তবে জুন মাসে আয়োজন করার কথা ছিল মাধ্যমিক পরীক্ষা। নির্বাচন মিটতে না মিটতে করোনার দ্বিতীয় ঢেউয়ে রীতিমতো জর্জরিত বাংলা। সেই কারণে স্বাভাবিকভাবেই পরীক্ষা নেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ে। আর তার জন্যই পরীক্ষা নেওয়া হবে না এমন টাই স্পষ্ট জানিয়ে দেয় শিক্ষা দপ্তরের থেকে কিন্তু মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের চিন্তার কোন কারণ নেই পরীক্ষা সঠিক সময়ে নেওয়া হবে।

এবারে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সাংবাদিক সম্মেলনে তিনি জানান, ‘‘উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বিভিন্ন কলেজে ভর্তির ব্যাপার থাকে। তাই ওই পরীক্ষা আগে নেব। মাধ্যমিক তো আমাদের ঘরের ব্যাপার। তাই ওটা পরে নেওয়টার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুলাইয়ের শেষ দুই সপ্তাহ ধরে আর মাধ্যমিক পরীক্ষা হবে আগস্টের প্রথমে তবে এবার পরীক্ষায় 100 নম্বরের বোতলে হবে 50 নম্বরের আর সেই নিয়েই পর্ষদের সঙ্গে একটি মিটিং করবেন বলে জানিয়েছেন শুধু তাই নয় তিনি আরো জানিয়েছেন, ‘‘তিন ঘণ্টার পরীক্ষা হলে যতগুলি প্রশ্নের উত্তর দিতে হতে। দেড় ঘণ্টার পরীক্ষা হওয়ায় উত্তর দিতে হবে তার অর্ধেক।’’

মুখ্যমন্ত্রী জানিয়েছেন এবছর পরীক্ষা দিচ্ছে প্রায় 12 লক্ষ ছাত্র ছাত্রী তাদের স্বাস্থ্য সুরক্ষার কথাটি খেয়াল রাখা হবে আর এই কারনেই হোম সেন্টারে পরীক্ষা ফেলার কথা বলেছেন তিনি অশোক তিনি বলেন,‘‘বাড়ির কাছে নিজের স্কুলে পরীক্ষার আসন পড়লে যানবাহনে চড়ে যেতে হবে না ছাত্র-ছাত্রীদের।’’ ছাত্রছাত্রীরা যাতে সুষ্ঠুভাবে পরীক্ষা হতে পারে সে বিষয়ে নজর রাখবেন মুখ্যমন্ত্রীর স্বয়ং নিজেই । এখন আগামী দিনে কি গাইডলাইন আসে এ বিষয়ে সেদিকে নজর থাকবে সকলের।

Back to top button