যা করতে পারেনি ধোনি-পন্থ, তা করে দেখাল কেএস ভরত, গড়ল নতুন রেকর্ড

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক:ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজে ভারত প্রথম থেকেই খারাপ অবস্থায় আছে । প্রথম  ইনিংসে ভারত লিড নিলেও এই মুহূর্তে কিউয়ি বোলারদের সামনে দ্বিতীয় ইনিংসে কেঁপে গিয়েছে ভারতের ব্যাটিং অর্ডার। কানপুরের গ্রিন পার্কে তৃতীয় দিনে লাঞ্চের আগেই ড্রেসিংরুমে ফিরে গিয়েছেন ময়ঙ্ক, পূজারা, রাহানে এবং রবীন্দ্র জাদেজা। এই ম্যাচে ভারতীয় বোলাররা নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের শেষ দিকে প্যাঁচ শক্ত করলেও আপাতত ম্যাচ ঘুরে যাচ্ছে নিউজিল্যান্ডের দিকে। তবে ভারতের প্রথম ইনিংসের লিড শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

প্রথম ইনিংসে ঋদ্ধিমান সাহা দলে থাকলেও কিছু শারীরিক সমস্যার কারণে উইকেটকিপিং করতে পারেননি। তার জায়গায়, শ্রীকর ভরত, যিনি শেষ আইপিএলে বিরাট কোহলির ব্যাঙ্গালোরের-র হয়ে মাঠে নেমেছিলেন, তিনি বিকল্প উইকেটরক্ষক হিসাবে মাঠে নেমেছিলেন। ম্যাচে নামতেই নিজের নামের পাশে একটি অভিনব রেকর্ড বসিয়ে নিয়েছেন তিনি।

শ্রীকর ভরত ঋদ্ধিমান সাহার পরিবর্তে তৃতীয় দিনে মাঠে নেমেই একটি বিশেষ রেকর্ড গড়েছেন। প্রথম ইনিংসে তিনি একটি স্টাম্পিং করেছেন ও দুটি ক্যাচ নিয়েছেন তিনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ভরতের এখনও অফিসিয়াল ভাবে টেস্ট অভিষেক হয়নি। ভরত তৃতীয় ক্রিকেটার যিনি টেস্টে বিকল্প উইকেটরক্ষক হিসেবে কোনও ব্যাটার কে স্টাম্প করেছেন। মহেন্দ্র সিং ধোনি এবং রিশভ পন্ত এই রেকর্ড গড়ার সুযোগ পাননি। ভারতের আগে, শুধুমাত্র ইংল্যান্ডের নেভিল টাফনেল এবং নিউজিল্যান্ডের বেভান কন্ডন এটি করতে সক্ষম হয়েছেন।

গত মরসুমে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ব্যাট করতে নেমে ভরত ভালোই পারফর্ম করেছেন। বিরাট কোহলির দলের হয়ে স্বল্প ব্যাটিংয়ের সুযোগেও ৮ ম্যাচে ১৯১ রান করেছেন তিনি। তার ইতিবাচক পারফরম্যান্সের কারণে, আরসিবি প্লে অফে যেতে সক্ষম হয়েছিল। ঘরোয়া ক্রিকেটেও ভরত প্রচুর রান করেছেন, তিনি খুবই আক্রমণাত্মক ব্যাটসম্যান। তার নামের পাশে রয়েছে একটি ত্রিশতরানও, যা তিনি রঞ্জি ট্রফিতে করেছিলেন।

ভারত সুবিধাজনক জায়গায় যাওয়ার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভরত এবং অক্ষরের বোলিং পারফরম্যান্স । অক্ষর প্যাটেল নিয়েছিলেন ৫ টি উইকেট। নিউজিল্যান্ডের হয়ে দুই ওপেনার টম ল্যাথাম (৯৫) ও উইল ইয়ং (৮৯) দুর্দান্ত ইনিংস খেলতে না পারলে লিড আরও বেশি থাকত ভারতের। তৃতীয় ইনিংসে ভারতের প্রথম ইনিংসের ব্যাটিং দেখার পর মনে হচ্ছিল যে শেষপর্যন্ত হয়তো ভারত প্রথম ইনিংসের লিডই পরবর্তী অংশে অনেকটা সাহায্য করতে পারে।

Back to top button