মাসের পয়লা দিনেই দুর্বল সোনা, রেকর্ডের থেকে কম থাকল ৯,০০০ টাকা

নিজস্ব প্রতিবেদন: সোনা এমনই একটা ধাতব পদার্থ যার মূল্য কখনো কমে না। সবসময় আমাদের কাছে বেশি থাকে। তাই আমরা টাকা জমিয়ে সোনার গয়না বা সোনার কোনো ধাতব জিনিস গড়িয়ে রাখি। কারণ আমরা সকলেই জানি সেটা এক দিন না একদিন বিক্রি করলে সেই দাম আবার ফিরে পাওয়া যাবে। সোনার চাহিদাও আজকের বাজারে অনেক।

আমরা কোনো কিছুকে দামি বোঝাতে সোনার সাথে তুলনা করে থাকি। সেই প্রাচীন যুগ থেকে সোনার চাহিদা এখনও কমেনি। কিন্তু সেই সোনার দাম এই মাসে এক ধাক্কায় ১০০০০ টাকা কমে গেলো। ফলে অনেকেই সোনা কিনে ফেলেছেন ইতিমধ্যে। আবার অনেকে কেনার চিন্তা ভাবনা করছে। কিছুদিন আগে সোনার দাম খুব বেশি যাচ্ছিল জুন মাসে কিছুটা কমলো প্রায় ২৭০০ টাকা মতো। সেখানে এই মাসে একদমই নিচের দিকে চলে গেলো সোনার দাম।

আগস্ট মাসের সোনার দাম ছিল ৫৬,২০০ টাকা, জুলাই মাসে ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৬,২০০ টাকা, বিশ্ব বাজারে এক আউন্স সোনার দাম কমে দাঁড়িয়েছে ১,৭৬৩.৬৩ ডলার।সোনার সাথে রুপোর দাম কমলেও এখন বেড়ে গিয়েছে। এখন এক কেজি রুপোর দাম ৫৮৩৮১ টাকা।

মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের হঠাৎ সিদ্ধান্তের ফলে এখন ১ আউন্স সোনার দাম ১,৮০০ ডলারের নীচে। জুনে সোনার দাম প্রায় ৭.৫ শতাংশ কমেছে। এই সুযোগে সমস্ত সোনার দোকানে ভিড় জমতে দেখা যাচ্ছে। এই অল্প দামে তারা সোনা ক্রয় করে রাখতে চায় তারা। ফলে হাসি ফুটেছে তাদের মুখে।

Back to top button