মাথা থেকে উকুন তাড়াতে ব্যাবহার করুন এই গাছের পাতা, চাষ করা যাবে বাড়ির ছাদে

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: আজ আমরা আপনাদের উকুন তাড়ানোর সহজ পদ্ধতি বলতে এসেছি। এটি খুব সহজেই আপনারা বাড়িতে তৈরি করতে পারবেন। বাজারে পাওয়া কেমিক্যালযুক্ত উকুন মারার বিষ, শ্যাম্পু অথবা তেল স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। প্রাকৃতিক উপায়ে খুব সহজেই উকুন মারা যায়। উকুন সাধারণত যারা স্কুল যায় তাদের মধ্যে বেশি দেখা যায় অবশ্য বেশ কিছু ব্যতিক্রমীও রয়েছে। চুল দীর্ঘক্ষন ভেজা থাকলে বা বহুদিন শ্যাম্পু না করলেও উকুন হয়।

আমরা যেই পদ্ধতিটির কথা বলতে এসেছি তা হল পুদিনা পাতা। আপনি খুব সহজেই পুদিনাপাতা আপনার বাড়ির ছাদে চাষ করতে পারেন। এর জন্য যেই টব বা পাত্রে পুদিনা পাতার চারা লাগাবেন সেটি 10 থেকে 12 ইঞ্চি উঁচু হতে হবে। এই চাষে বেলে ও দোআঁশ মাটি লাগবে। এছাড়াও প্রয়োজন হবে গোবর সারের।

পুদিনা পাতা চাষের পদ্ধতি :- পুদিনা পাতার চাষ করতে গেলে প্রথমে আপনাকে উপযুক্ত মাটি তৈরি করে নিতে হবে। এরপর নির্দিষ্ট পাত্রে সেই মাটি রেখে একটু রোদে শুকিয়ে নিতে হবে। এরপর পুদিনা পাতার কাটিং গুলি নির্দিষ্ট দূরত্বে একটি একটি করে লাগিয়ে দিতে হবে যদি আপনার পুদিনা পাতার কাটিংয়ে শিকড় না থাকে তাহলে শিকড় গজানোর জন্য রুটিং হরমোন বাজার থেকে কিনে এনে প্রয়োগ করতে পারেন।

পুদিনা পাতা ব্যবহারের উপকার :- 1. যাদের মুখে দুর্গন্ধের সমস্যা আছে, তারা পুদিনা পাতার জল দিয়ে কুলকুচি করলে কয়েকদিনেই সেই দুর্গন্ধের সমস্যা দূর হয়ে যাবে। 2. যাদের মাথায় খুশকি রয়েছে তারা পুদিনা পাতা জলে মিশিয়ে তা দিয়ে চুল ধুলে খুশকির সমস্যা নিমেষেই সমাধান হয়ে যাবে। 3. যাদের হজমের সমস্যা আছে তারা পুদিনা পাতার শরবত খেতে পারেন। 4. ত্বকের যে কোন রকম সমস্যায় পুদিনা পাতার জুড়ি মেলা ভার। 5. হার্টের সমস্যা দূর করতেও পুদিনা পাতা খাওয়া যায়।

Back to top button