আধার কার্ড সংক্রান্ত এই দুটি পরিষেবা বন্ধ করল UIDAI

নিজস্ব প্রতিবেদন: এখন আমাদের প্রায় সমস্ত কাজে আঁধার কার্ড ব্যবহৃত হয়। আইডেন্টিটি প্রুফের জন্য আঁধার কার্ডের কপি আমরা প্রয়োজনীয় কাজে জমা দিয়ে থাকি। তাই আঁধার কার্ডে সমস্ত কিছু নির্ভুল থাকা দরকার। UIDAI জানিয়েছে, আধার-সম্পর্কিত দুটি পরিষেবা বন্ধ হয়ে যাবে। সেই দুটি পরিষেবা কি কি জেনে নেওয়া যাক:-

১. ঠিকানার বৈধতা – যারা এক জায়গা থেকে আর এক জায়গায় যান কাজের সূত্রে বা অন্য কোনো কাজে সেখানে দীর্ঘস্থায়ী থাকার প্রয়োজন হলে তারা সহজেই আঁধার কার্ডের ঠিকানা পরিবর্তন করে নিতে পারতেন তার নিকটবর্তী কোনো আঁধার পরিষেবা কেন্দ্রে গিয়ে। কিন্তু UIDAI অফিসিয়াল লেটারের মাধ্যমে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করার প্রক্রিয়া বন্ধ করে দিল। UIDAI তাদের ওয়েবসাইট থেকে ঠিকানা পরিবর্তন করার অপশন তুলে নিয়েছে।

অন্য যেকোনো অ্যাড্রেস প্রুফের মাধ্যমে ঠিকানা আপডেট করা যেতেই পারে তাতে কোনো সমস্যা নেই। আর যারা কাজের সূত্রে অন্য যায়গায় গিয়ে থাকেন তাদের জন্য UIDAI খুব তাড়াতাড়ি আপডেট দিয়ে দেবেন।

২. আধার কার্ডের রি-প্রিন্ট পরিষেবা – UIDAI অফিসিয়াল ভাবে বন্ধ করে দিয়েছি আঁধার কার্ডে রিপ্রিন্ট পরিষেবা। আবার থেকে আঁধার কার্ড রিপ্রিন্ট করা যাবে না বা UIDAI এর ওয়েবসাইটে রিপ্রিন্ট করার জন্য কোনো অপশনও পাওয়া যাবে না।

আঁধার কার্ডের রিপ্রিন্ট পরিষেবা বন্ধ করে আঁধার সংস্থা জানিয়েছে PVC আধার কার্ডের জন্য আবেদন করা যাবে। অনেকটা ATM কার্ড বা PAN কার্ডের মতো দেখতে হবে এই কার্ড। এটি পুরোনো আঁধার কার্ডের তুলনায় বেশি টেকসই হবে। এছাড়া ফ্লেক্সিবেল পেপারেও e-Aadhar-এর প্রিন্ট করা যেতে পারে।

জুলাই মাস থেকে নতুন mAadhaar অ্যাপ চালু করেছে UIDAI। এই অ্যাপে একাধিক ভাষায় আধার কার্ড চিহ্নিতকরণ, আধার কার্ড আপডেট সহ ৩৫ টি সুবিধা পাওয়া যাবে। পাশাপাশি নতুন আঁধার কার্ড ডাউনলোড, ঠিকানা পরিবর্তন ইত্যাদি কাজ করা যাবে।

Back to top button