এবার তার ছাড়াই বাড়ি বাড়ি পৌঁছে যাবে বিদ্যুৎ, সফল হলো বিজ্ঞানীদের চেষ্টা

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: বর্তমান যুগে বিজ্ঞান ব্যবস্থা যথেষ্ট উন্নত। যত সময় এগোচ্ছে তার সাথে পাল্লা দিয়ে উন্নতি করছে প্রযুক্তি। এখন মানুষের হাতে হাতে প্রযুক্তি ঘুরে বেড়াচ্ছে। তবে খুব বেশি দেরি নেই যখন কোনো তার ছাড়াই বিদ্যুৎ সংযোগ পৌছাবে বাড়িতে বাড়িতে। অনেকটা মোবাইলের নেটওয়ার্ক কানেকশনের মতো। এমনই দাবি করছেন বৈজ্ঞানিকেরা।

এই পদ্ধতিটি প্রথম 1980 সালে আবিষ্কার করেন মহান বিজ্ঞানী টেসলা। সেই সময় এর নাম দেওয়া হয় টেসলা কয়েল। বৈজ্ঞানিক টেসলা মারা যাওয়ার পর অবশ্য এই নিয়ে আর কোনো গবেষণা হয়নি। তবে বর্তমানে আবার এই নিয়ে গবেষণা হয় ও তা সফল হয়েছে। জানা যাচ্ছে কোনো তার ছাড়াই টেসল কয়েলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ করা সম্ভব হয়েছে।

গবেষণাটি ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরিতে করা হয়েছে। বৈজ্ঞানিকেরা টেসলার মতোই অন্য একটি কয়েল তৈরি করেন। জানা যাচ্ছে এক কিলোমিটারে 1.6 কিলোওয়াট বিদ্যুৎ পাঠানো সম্ভব হবে এর দ্বারা। পুরো পদ্ধতিটি টেসলার নিয়ম ও নীতি মেনেই গবেষণা করা হয়েছে। এর আগে আরও কয়েকটি দেশের বৈজ্ঞানিকেরা এই নিয়ে গবেষণা করেছিলেন কিন্তু সফল হতে পারেননি। তবে এবার ইউএস এর বৈজ্ঞানিকেরা অবশেষে সফল হয়েছেন। এই ধরনের আরও তথ্য জানতে যুক্ত হতে পারেন আমাদের সাথে।

Back to top button