১ জুলাই থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কিং এই নিয়ম, ঝামেলা পোহাতে হবে সাধারণ মানুষদের!

নিজস্ব প্রতিবেদন: ৩০ জুনের আগে সমস্ত কাজ সেরে ফেলুন যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে। কারণ ব্যাংকের নিয়ম পরিবর্তন হতে চলেছে ১লা জুলাই থেকে। মোটা অঙ্কের জরিমানার সম্মুখীন হতে পারেন, যদি নিয়ম পরিবর্তন এর আগে কাজগুলি সম্পন্ন না করে থাকেন। এমনকি বন্ধ পর্যন্ত হয়ে যেতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্ট। হ্যাঁ কেন্দ্র সরকারের নতুন নীতি অনুযায়ী এমনটাই জানানো হয়েছে এক বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে।

যেহেতু ১লা জুলাই থেকে ব্যাংকের নিয়ম পরিবর্তন হতে চলেছে, সেহেতু ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব গ্রাহকদের ব্যাংকের সঙ্গে আধার কার্ড কিংবা প্যান কার্ড লিঙ্ক করা নেই অথবা যাদের আয়কর বিভাগে টাকা জমা দেওয়া নেই, তারা যেন ৩০ জুনের মধ্যে উক্ত কাজগুলো সম্পন্ন করে ফেলে। ১-লা জুলাই এর পর উক্ত কাজগুলো যদি অসম্পূর্ণ থাকে, আপনার অ্যাকাউন্টে জরিমানা হতে পারে ১০০০টাকা পর্যন্ত।

ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ পর্যন্ত হয়ে যেতে পারে আপনার। এসবিআই আইসিআইসিআই ব্যাংকের জন্য এই আঙ্গুলি প্রযোজ্য বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কিছুদিন আগে আমরা দেখেছিলাম সিন্ডিকেট ব্যাংকের সঙ্গে কানাডা ব্যাংকের সংযুক্তিকরণ হয়েছিল। নতুন আইএফএসসি কোড পাওয়া গিয়েছিল যার ফলে। তবে আইএফএসসি কোড পয়লা জুলাই থেকে আর দেওয়া হবে না। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক না করে থাকেন তবে তা ১-লা জুলাই এর মধ্যে সম্পন্ন করুন। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করার শেষ দিন ৩০ শে জুন।

Back to top button