৫০০ বছরের পুরনো পরম্পরা, শিব পূজা করেন এই মুসলিম পরিবার

নিজস্ব প্রতিবেদন: ভারতবর্ষ হলো ধর্মনিরপেক্ষ দেশ। এটি এমন একটি দেশ যেখানে যে যার মত করে ধর্ম পালন করেন এবং তাতে কেউ কাউকে বাধা দেয় না। কিন্তু ভারতবর্ষে এমন অনেক পরিবার আছে যারা হিন্দু থেকে রূপান্তরিত হয়ে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন বা তাদেরকে জোর করে মুসলিম ধর্ম গ্রহণ করানো হয়েছে। তাই তারা এখনো হিন্দু দেবদেবীর পূজা করে চলেছেন। এমন একটি নিদর্শন আপনাদের সামনে আজ আমরা তুলে ধরবো।

পশ্চিম গুয়াহাটিতে অর্থাৎ অসম রাজ্যের গুয়াহাটিতে একটি বিখ্যাত শিব মন্দির অবস্থিত। এটি প্রায় ৫০০ বছরের পুরনো একটি মন্দির। এই শিব মন্দিরটি প্রতিষ্ঠা করা হয়েছিল ৫০০ বছর আগে এবং মন্দিরটি প্রতিষ্ঠা করেছিলেন বারহান শাহ নামক এক মুসলমান ব্যাক্তি।পরবর্তীকালে সেই ব্যক্তি মারা যাওয়ার পর তার উত্তরাধিকারীরাই এই মন্দিরটির সমস্ত দায়ভার নিজেদের কাঁধে তুলে নেন। তারপর থেকে উনার উত্তরাধিকারীরাই এই মন্দিরের সমস্ত দেখাশোনা করেন। শুধু দেখাশোনা করেন না, নিয়ম মেনে রোজ এই মন্দিরে নৃত্যপূজোও করা হয় ।

এই পরিবারের সদস্য মতিবার রহমান আমাদের বললেন, ” আমরা দীর্ঘদিন ধরে এই মন্দিরের সমস্ত আচার আচরণ এবং নিয়ম গুলি সঠিকভাবে পালন করে চলেছি। আমাদের পূর্বপুরুষের দিয়ে যাওয়া দায়িত্বটি আমরা যথাযথভাবে পালন করার চেষ্টা করছি। “ এছাড়াও উনি বলেন যে, এই মন্দিরে শুধু মুসলিম সম্প্রদায় নয় হিন্দু- মুসলিম সকলে মিলে আসেন এবং পূজার্চনা করেন। এবং এই মন্দিরের সাম্প্রদায়িকতার বজায় রাখা আমাদের সকলের কর্তব্য।

Back to top button