৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্যকে ‘এক দেশ এক রেশন কার্ড” চালু করার নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদনসুপ্রিম কোর্ট রাজ্য সরকারকে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিয়েছিল। ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গেও এই পদক্ষেপ শুরু হতে চলেছে। ১লা জুলাই থেকেই শুরু হয়ে যাবে।

করোনার প্রথম ঢেউয়ে অনেকের খাবার জোটেনি। শ্রমিকেরা কাজে করতে পারেনি। অনেকের বাড়ি পৌঁছাতে পৌঁছাতে মৃত্যুও পর্যন্ত ঘটেছে সর্বোপরি সরকারি সুবিধাও তারা ঠিক ভাবে পাইনি। এবার এরকম যাতে না হয় তার জন্য রাজ্যে আংশিক লকডাউন চলছে, কোথাও কোথাও আবার সম্পূর্ণ লকডাউন। প্রথম বারের মতো অবস্থা যাতে না হয় তার জন্য আদালতে অভিযোগ জানিয়েছন হর্ষ মান্ডের, অঞ্জলি ভরদ্বাজ ও জগদীপ চোকার।

বিচারপতি অশোক ভূষণ এবং এম আর শাহের বেঞ্চ জানিয়েছেন, ৩১ জুলাইয়ের মধ্যেই সমস্ত দেশে ‘এক দেশ রেশন কার্ড’ চালু করতে হবে রাজ্যগুলিকে এবং কিছু কিছু ক্ষেত্রে কেন্দ্রকেও দায়িত্ব দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে, শ্রমিকদের বিনামূল্যে রেশন দিতে হবে যতদিন না এই মহামারি শেষ হয়। আর অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন তাদের ডেটাবেস সংগ্রহ করে পোর্টালে আপলোড করে দিতে হবে। কাজটি করতে হবে ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টারের মাধ্যমে।

এছাড়াও প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কমিউনিটি কিচেনের ব্যবস্থা করতে হবে অসংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিকদের জন্য এবং তাদেরকে বিভিন্ন উন্নয়ন মূলক ব্যাবস্থা গ্রহণ করতে হবে।

Back to top button