রোজগার না করা অবধি ছেলের দায়িত্ব বাবার, বড় রায় দিল দিল্লী হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: দিল্লি হাইকোর্ট একটি মামলার শুনানিতে রায় দিয়েছে ছেলের বয়স ১৮ হয়ে গেলেও, বাবার দায়িত্ব কিন্তু থেকেই যায় যতক্ষণ না ছেলে চাকরি পাচ্ছে। ততক্ষন পর্যন্ত তাকে বাবার দায়িত্বে থাকতে হবে।

আসলে ঘটনাটি হল, বিবাহবিচ্ছেদ নিয়ে মামলা দায়ের করে এক দম্পতি। মামলার শুনানিতে জানা গিয়েছিল যে তাদের একটি পুত্র সন্তান ও আছে। আদালত রায় দিলেন, বিচ্ছেদের পর ও স্বামীকে তার স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব নিতে হবে এবং কতদিন সেই ছেলের দায়িত্ব বাবা নেবে তাও আদালত জানিয়ে দিলেন।

বিচারপতি সুব্রহ্মণ্য প্রসাদ জানিয়েছেন, “ছেলের দায়িত্ব মায়ের শুধু একার নয়। ছেলের বয়স যদি ১৮ বছর পেরিয়ে যায়, কিন্তু সে এখনও স্নাতক হয়নি কিংবা এখনও কোন চাকরী জোগাড় করতে পারেননি, তাহলে এই অবস্থায় ছেলের খরচ একা মা চালাবে- এই ধারণার সঙ্গে একমত হতে পারেনি ফ্যামিলি কোর্ট।” আরও কিছু কথা তিনি বলেন, “ছেলের প্রতি বাবারও কিছু দায়িত্ব থাকে। তবে মা যদি কর্মরতও হয়ে থাকেন, সেক্ষেত্রে ছেলেকে বড় করার জন্য তাঁর মাসিক বেতন যথেষ্ট নয়। বাবাকেও দায়িত্ব নিতে হবে।”

বিবাহবিচ্ছেদের মামলার শুনানিতে আদালত জানায় মা- ই শুধু ছেলের সব দায়িত্ব বহন করবে না, বাবাকেও নিতে হবে।ছেলের পড়াশুনোর পাশপাশি অন্যান্য সামগ্রিক খরচ বাবদ ওই মহিলাকে মাসিক ১৫ হাজার টাকা করে পাঠাতে হবে।

Back to top button