শরীরের গোপন রোগের অভাস দেয় জিভের বদলে যাওয়া রং, রইল বিস্তারিত

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: আমরা প্রধানত স্বাদ পেয়ে থাকি জিহ্বা এর মাধ্যমে। দাঁতের পাশাপাশি জিভ কেউ কেউ পরিষ্কার করে রাখা উচিত আমাদের সবার কারণ জীবের রঙের পরিবর্তন হয়ে গেলে মানব শরীরে প্রচুর জটিল সমস্যা দেখা মেলে। আয়ুর্বেদিক চিকিৎসা মতে জীবকে মানব শরীরের আয়না ও বলা হয়ে থাকে। তাহলে এক নজরে জেনে নেয়া যাক জিভের রং পরিবর্তনে মানব শরীরের নানান জটিল সমস্যাগুলি-

আপনার জিভ এর ওপর যদি সাদা মোটা একটা স্তর পড়ে যায় তাহলে বুঝবেন যে আপনার ডিহাইড্রেশন সমস্যা হয়েছে অথবা পাকস্থলীতে যথেষ্ট পরিমাণের টক্সিন জমা রয়েছে। পাকস্থলীর টক্সিন দূর করার জন্য প্রতিদিন সকালে উঠে খালি পেটে চাল কুমড়োর রস খেয়ে নিতে পারেন এক গ্লাস তাহলে সহজে দূর করা যাবে পাকস্থলীর জমে থাকা টক্সিন‌।

জিভের বর্ণ যদি একেবারে সাদা রং ধারণ করে থাকে তাহলে বুঝবেন যে আপনার শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি রয়েছে। আর হিমোগ্লোবিন ঘাটতি জন্য আপনারা বেদনা ও বিটের রস খেতে পারেন।

জিভের শেষ প্রান্ত ভাগে যদি সাদা আস্তরণ পড়ে থাকে তাহলে বুঝবেন যে আপনার বৃহদন্ত্রে প্রচুর পরিমাণে টক্সিন জমে হয়ে রয়েছে।

আপনি যদি দেখেন আপনার জিহ্বা হলুদ বর্ণ ধারণ করছে তাহলে বুঝবেন যে আপনার যকৃতের সমস্যা রয়েছে। লিভারের সমস্যা দূর করতে আপনাকে জাঙ্কফুড, ফাস্টফুড, ইত্যাদি খাওয়ার থেকে অবশ্যই দূরে থাকতে হবেই। এবং তারই পাশাপাশি প্রচুর পরিমাণে জল পান করতে হবে।

জিভের ওপর যদি লাল দানাদার অংশ দেখতে পান তাহলে বুঝবেন আপনার শরীরের ভিতরে তাপ উৎপন্ন হচ্ছে। তার ফলে শরীরকে ঠাণ্ডা রেখে দেওয়ার জন্য প্রতিদিন সকালে আপনাকে চাল ভেজানো জল খেতে হবে। এছাড়াও শরীরকে সুস্থ রাখতে দুপুরে একটু ঘুমিয়ে নিতে পারেন।

Back to top button