বিশ্বের সবচেয়ে সৎ ক্রিকেটার, আম্পায়ার আউট দেওয়ার আগেই তিনি ১২ বার মাঠ ছাড়েন

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: থার্ড আম্পায়ারের সিদ্ধান্তকেই মেনে নিতে হতো ব্যাটসম্যানদের। অনেক সময় দেখা গেছে যে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের জন্য ক্ষোভ প্রকাশ করেছে ক্রিকেটাররা। ডিআরএস আসার ফলে এই সমস্যা কিছুটা দূর করা গেছে। তবে এই ক্রিকেট-বিশ্বে এমনই একজন ক্রিকেটার আছে যে আম্পায়ারের সিদ্ধান্তের ওপর না তাকিয়ে থেকে নিজের সিদ্ধান্তে যদি মনে হতো তিনি আউট হয়ে গেছেন তাহলে প্যাভিলিয়নের উদ্দেশ্যে রওনা দিত।

সততার সাথে ক্রিকেট খেলতে দেখা গেছে খুব কম ক্রিকেটার কেই। অস্ট্রেলিয়ার বাঁহাতি উইকেট-রক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট সবথেকে উল্লেখযোগ্য উদাহরণ। সততার আইকন হিসেবে যাকে ডাকা হয়। গিলক্রিস্ট বহুবার আম্পায়ারের সিদ্ধান্তের আগেই প্যাভিলিয়নে ফিরে গেছে। অ্যাম্পিয়ারের আঙুল তোলার আগেই সে কয়েকবার প্যাভিলিয়নে ফিরে গেছে, এটি এক-দুবার ঘটেনি এই ঘটনা ঘটেছে তার সাথে 12 বার। এই রেকর্ডটি তার সততার রেকর্ড হিসেবে আছে।

ভুল সিদ্ধান্তে আউট হওয়া ব্যাটসম্যান কেউ ফিরিয়ে এনেছে ক্রিজে। 2003 বিশ্বকাপে আম্পিয়ারের ভুল সিদ্ধান্তে আউট হয়ে যাওয়া এক ভারতীয় ব্যাটসম্যান কে এই অস্ট্রেলীয় ফিরিয়ে আনেন ক্রিজে। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মন সেই সময় তিনি জয় করে ফেলেছিলেন।

এই কিংবদন্তি অস্ট্রেলীয় তার ক্যারিয়ারে মোট 96 টি টেস্ট 5হাজার 70 রান করেছে।৩৭৯টি ক্যাচ, ২৮৭ ওয়ানডেতে ৯,৬১৯ রান ও ৪১৭টি ক্যাচ নেন। অন্যদিকে ১৩ টি টি-টোয়েন্টিতে ২৭২ রান করেছেন। প্রসঙ্গত, ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে ফাইনাল ম্যাচে শ্রীলংকার বিরুদ্ধে তিনি দুর্ধর্ষ পারফরম্যান্স করেছিলেন। এটা ছিল তার ক্যারিয়ারের সর্বশেষ্ঠ ইনিংস

Back to top button