জুনেই একাধিক শক্তিশালী ঘূর্ণিঝড়ের আভাস আবহাওয়া দফতরের

নিজস্ব প্রতিবেদনআবহাওয়া দপ্তর, জুন মাসে একাধিকবার ঘূর্ণিঝড় হওয়ার পূর্বাভাস দিল। এই মাসে বঙ্গোপসাগরে একাধিকবার সৃষ্টি হতে পারে গভীর নিম্নচাপ। শক্তিশালী কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা আছে এই মাসে। ভারী বৃষ্টিপাতের ফলে বন্যাও হতে পারে। দেশের কয়েকটি অঞ্চলের উপর দিয়ে দাবদাহ বয়ে যেতে পারে। গত এক মাসের আবহাওয়া এবং আগামী এক মাসের আবহাওয়া পর্যালোচনাঃ বৈঠকে আবহাওয়া দপ্তর এর তরফ থেকে এসব তথ্য উঠে আসলো। এই বৈঠকে সভাপতিত্ব করেন অধিদফতরের পরিচালক।

বৈঠকে জানানো হয়েছে,“সারাদেশে মে মাসে বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিকের তুলনায় ২৬ দশমিক ৬ শতাংশ কম । কিন্তু পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশের স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে মে মাসে। জুন মাসের পূর্বাভাসে বলা হয়েছে এই মাসে বৃষ্টিপাত স্বাভাবিক থাকবে। মাসের শুরুতেই বাংলাতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করবে।”

সভায় আরও জানানো হয়,“এই মাসে বঙ্গোপসাগরে দুইবার নিম্নচাপের সৃষ্টি হবে যার মধ্যে একটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।” ২-৩ দিন মাঝারি অথবা তীব্র বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে দেশের উত্তর- মধ্য অঞ্চলে। দেশের কোন অঞ্চলে তিন-চারদিন মাঝারি ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে। এই মাসে কয়েকটি দাবদাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছে, যার মধ্যে কোনটার তাপমাত্রা হতে পারে ৩৬ থেকে ৩৮ ডিগ্রী সেলসিয়াস কোনটার বা ৩৮ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস।

Back to top button