ভর্তুকি তুলে দিল সরকার! একলাফে পেট্রোলের দাম বাড়ল ২৪.০৩ টাকা! বাড়ল ডিজেলেরও দাম

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: পাকিস্তানের অর্থনীতি বর্তমানে ধসে পড়েছে। কয়েক মাস আগে শ্রীলংকার যে অবস্থা হয়েছিল বর্তমানে সেই অবস্থার দিকে এগোচ্ছে পাকিস্তান। এক বড়োসড়ো অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে পাকিস্তানে। দ্রব্য মূল্য বৃদ্ধির সাথে সাথে পেট্রোল ও ডিজেলের দাম এক লাফেই বেড়েছে অনেকটা। বর্তমানে সরকার আর পেট্রোল ডিজেলের ভর্তুকি দেবে না এমনটাই জানিয়েছে পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল।

ফলে পেট্রোলের দাম বৃদ্ধি পেয়েছে 24.03 টাকা। বর্তমানে পাকিস্তানের 1 লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ২৩৩.৮৯ টাকা এবং ডিজেলের দাম দাড়িয়েছে ২৬৩.৩১ টাকা। 16 ই জুন থেকে এই মূল্যবৃদ্ধি কার্যকর হয়েছে। বর্তমানে কেরোসিন তেলের দাম হয়েছে 211.43 টাকা এবং হালকা ডিজেলের দাম হয়েছে 207.47 টাকা।

বর্তমানের ফেডারেল অর্থমন্ত্রীর মতে পূর্ববর্তী সরকার পেট্রোল ও ডিজেলের এই ভর্তুকি নিজে দিয়ে দেশের ক্ষতি ডেকে এনেছে। যে ক্ষতির পরিমাণ এখন বহন করতে হচ্ছে তাদের। তার মতে এর জন্য ওই পাকিস্তানের অর্থনীতির অবনতি ঘটেছে ।তবে বর্তমানে পাকিস্তানের অর্থনীতির হাল খুবই খারাপ।

শুধু মূল্যবৃদ্ধিই নয় বিদ্যুৎ সংকট ও দেখা দিয়েছে পাকিস্তানে। যার জন্য পাকিস্তানের সরকার বিভিন্ন রকমের ব্যবস্থা নিয়েছে ।তবুও জানা গেছে দিনের মধ্যে প্রায় 12 ঘন্টা পাকিস্তানে ব্ল্যাকআউট থাকছে। অনেকেই মনে করছেন পাকিস্তানের অবস্থা ও শ্রীলংকার মতোই হতে চলেছে।

Back to top button