কেন্দ্র সরকারের বড় ঘোষণাঃ ১২ কোটি পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে টাকা

নিজস্ব প্রতিবেদনশিক্ষার্থীদের জন্য কেন্দ্র সরকার একটি বড় ঘোষণা করল। এবার থেকে আর মিড ডে মিল নয়, ওই খাতের টাকা পৌঁছে দেওয়া হবে সরাসরি ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এবিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়েছেন, “প্রায় ১১ কোটি ৮০ লক্ষ শিক্ষার্থীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, “সরকারের এই পদক্ষেপের ফলে সরকারী ও সরকারী সহায়ক স্কুলগুলিতে মিড ডে মিল আয়ত্তাভুক্ত প্রথম থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীরা উপকৃত হবেন। কেন্দ্র শাসিত এলাকার জন্য পৃথকভাবে ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই অর্থের সাহায্যে করোনা আবহে বাচ্চারা তাঁদের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাদ্য এবং ঔষধ পথ্য ক্রয় করতে পারে”।

মিড ডে মিলের টাকা সরাসরি শিক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দিলে, তাঁরা এই টাকা দিয়ে নিজেদের দুবেলার খাবার জোগাড় করতে পারবে। কিংবা করোনা মোকাবিলার কাজেও লাগাতে পারবে। কেন্দ্র সরকারের এই পদক্ষেপের ফলে প্রথম থেকে অষ্টম শ্রেণীর প্রায় ১১ কোটি ৮০ লক্ষ ছাত্রছাত্রী উপকৃত হবেন।

প্রসঙ্গত, ১৯৯৫ সালের ১৫ ই আগস্ট প্রথম মিড ডে মিল প্রকল্পটি চালু করা হয়েছিল। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল, বেশি সংখ্যায় ছাত্রছাত্রীদের স্কুলমুখী করে তুলে শিক্ষিত করে তোলা। সর্বোপরি পড়াশুনার সময় যাতে, খিদের জ্বালায় বাড়ি পালিয়ে না যায় ছাত্রছাত্রীরা, এসবের জন্য চালু হয় মিড ডে মিল প্রকল্প।

Back to top button