জামাইয়ের গায়ে তালপাতার পাখার হাওয়া দিয়ে বলুন ষাট ষাট ষাট, জেনে নিন জামাইষষ্ঠীর বাকি নিয়ম

নিজস্ব প্রতিবেদন: চলে এলো জামাইষষ্ঠী। এইবছর ১৬ জুন পড়েছে জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠী। এদিন পালিত হবে জামাইষষ্ঠী। এই ষষ্ঠী পুজোয় যে যে উপকরণ লাগে তা হল- ধান, দূর্বা, পাঁচ থেকে নয় রকমের ফল, ফুল এবং বেলপাতা, আম্রপল্লব, তালপাতার পাখা, সাদা সুতো ও হলুদ।

ষষ্ঠীপুজো উপলক্ষ্যে এই দিন শ্বাশুড়িরা সকালবেলা স্নান সেরে ঘটে জল ভরে তার ওপর আম্রপল্লব স্থাপন করবেন, তার সঙ্গে থাকবে তালপাতার পাখা। পুজোতে ১০৮টি দূর্বা ঘাস লাগে। করমচা ফল-সহ পাঁচ থেকে নয় রকমের ফল কেটে কাঁঠাল পাতার ওপর সাজিয়ে দেবেন।

তবে লক্ষ্য রখতে হবে যেনো ফলের সংখ্যা বিজোড় হয়। এবার একটি সুতোর গায়ে হলুদ মাখিয়ে তাতে ফুল, বেলপাতা দিয়ে গিট বেঁধে রাখতে হবে। এরপর জামাই এলে তাঁকে বসিয়ে হাতে সুতোটা বেঁধে দিয়ে পাখার হাওয়া দিয়ে বলুন ‘ষাট-ষাট-ষাট’। তারপর আশীর্বাদ করুন।

এই সুতোটি জামাইয়ের হাতে বাঁধা হয় যাতে, মেয়ের সঙ্গে জামাইয়ের এবং মেয়ের পরিবারের সঙ্গে জামাইয়ের পরিবারের বন্ধন অটুট থাকে।  পাখা দিয়ে হাওয়া করা মানে, বিপদ তাড়ানো। ‘ষাট-ষাট-ষাট’-বলা হয়, আয়ু বাড়ানোর কামনায়। এছাড়া এদিন বাড়তে যে ষষ্ঠী পুজো করা হয়, সেটি করা হয় মেয়ের মঙ্গলকামনার জন্য।

Back to top button