দৈনিক সংক্রমণে রেকর্ড পতন ভারতে, কিছুদিনের মধ্যেই শুরু হবে স্বাভাবিক জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদন: হুহু করে বেড়ে চলেছিল করোনার দৈনিক সংক্রমণ। এক সময় ভারতে প্রতিদিন ৪ লক্ষ করে মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছিলেন, আর এখন সেই সংখ্যা নেমে দেড় লক্ষে এসে দাড়িয়েছে। এই মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ২৭ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। আর অন্যদিকে, মৃত্যুরর হারও অনেক কমেছে। আগে এই মারণ ভাইরাস এ দৈনিক মৃত্যু হত ৪ হাজার বা তাঁর বেশী, আর গত ২৪ ঘণ্টায় দেশে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৯৭৫ জনের।

দেশে ক্রমহ্রাসমান করোনার গ্রাফ সাধারণ মানুষ আর চিকিৎসকদের জন্য আশার আলো দেখাচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারত একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছিল। হাসপাতালে বেড কম, অক্সিজেনের সিলিন্ডারের অভাব, শ্মশানে জায়গার অভাব দেখা দিয়েছিল দেশে। কিন্তু এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। অন্যদিকে, দেশে এখন টিকাকরণ অভিযানও শুরু হয়ে গিয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ সামলানোর জন্য অনেক রাজ্যেই লকডাউন ঘোষণা করা হয়েছিল। বাংলাতেও প্রথম দফার লকডাউন শেষ করে দ্বিতীয় দফার লকডাউন শুরু হয়েছে। আরেকদিকে, এখন অনেক রাজ্যেই লকডাউন শিথিল করার প্রক্রিয়াও শুরু হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে হয়ত পশ্চিমবঙ্গেও লকডাউন শিথিল করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। খুব শীঘ্রই আবার স্বাভাবিক হতে চলেছে জীবন-যাপন।

Back to top button