“উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বাড়িতেও পাঠানো হতে পারে প্রশ্ন”, জরুরি ঘোষণা সংসদের

নিজস্ব প্রতিবেদন: একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা। সংসদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে শুক্রবার জানানো হয়েছে, বাতিল করা হচ্ছে একাদশ শ্রেণির পরীক্ষা। সরাসরি দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে পড়ুয়াদের। বর্তমান করোনা পরিস্থিতি পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া বলে মনে করা হচ্ছে। পাশাপাশি উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় নিয়ে নতুন নির্দেশিকা দিয়েছে সংসদ। জানানো হয়েছে, বেলা ১২টা থেকে দুপুর ৩.১৫টে পর্যন্ত পরীক্ষা হবে। হোম সেন্টারেই পরীক্ষা হবে বলে আজ জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

চলতি বছরের ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা, পরীক্ষা চলবে ৩০ জুন পর্যন্ত। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৮ লাখেরও বেশি পরীক্ষার্থীর বসার কথা। গত বছরের মতো এই বছরেও করোনা আবহেও পরীক্ষার আশঙ্কা রয়েছে বলে জানা যাচ্ছে। অনলাইনে পরীক্ষা নেওয়ার সম্ভাবনাও অনেক কম। এমন সময়ে পরীক্ষার্থীদের সরকারের তরফে টিকা দেওয়া যায় কিনা, তা নিয়ে মৌখিক ভাবে শিক্ষা দফতরকে প্রস্তাবও পাঠিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রসঙ্গত, গত বছর উচ্চমাধ্যমিক চলাকালীন করোনা সংক্রমণের কারণে একাধিক বিষয়ের পরীক্ষা বন্ধ হয়ে যায়।

এই করোনা আবহের জন্য সম্প্রতি দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছে CBSE, পিছিয়ে দেওয়া হয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। যা নিয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, রাজ্য সরকার এই নিয়ে আগেই চিন্তাভাবনা করেছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও মধ্যশিক্ষা সংসদের সঙ্গে আলোচনা করেছেন শিক্ষা দফতরের কর্তারা। পরীক্ষাগুলি পিছিয়ে জুন মাসের মাঝামাঝি করা হয়েছে বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। বর্তমানে করোনা পরিস্থিতির জন্য রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে । এই পরিস্থিতির মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নির্ধারিত সময়ে হবে কি না, তা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে প্রবল উদ্বেগ তৈরি হয়েছিল। মালদায় এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতে এখনও কিছুটা দেরি আছে। এ ব্যাপারে চিন্তাভাবনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’

উল্লেখযোগ্য, একাদশ শ্রেণির পরীক্ষাও ১৫ জুন থেকে শুরু হয়ে ২ জুলাই পর্যন্ত হওয়ার কথা ছিল। তবে এবার তা বাতিল করে পড়ুয়াদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়ে দেওয়া হল।

Back to top button