ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় বাংলা সহ তিন রাজ্যকে ১ হাজার কোটি টাকা সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: বাংলার আকাশ কোথাও কালো, কোথাও নীল, জেনে নিন আগামীকাল কেমন থাকবে আবহাওয়া ইয়াসে ক্ষতিগ্রস্তরা “দুয়ারে ত্রাণ” প্রকল্পে কীভাবে আর কত টাকা পাবে, জানাল রাজ্যজামিন পেলেও মুক্ত নন মদন মিত্র, এখনও থাকতে হবে পর্যবেক্ষণে‘প্রধানমন্ত্রী এসেছেন এটাই অনেক, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বললেনকোনও ক্ষতিপূরণ চাইনা” অবশেষে নারদা মামলায় রায় ঘোষণা করল হাইকোর্টের বৃহত্তর বেঞ্চরিভিউ মিটিং নয়, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ওয়ান ইস্টু ওয়ান বৈঠক করতে চান মমতা ব্যানার্জী।

পূর্বেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) জানিয়েছিলেন, তিনি যোগ দেবেন না প্রধানমন্ত্রীর ডাকা রিভিউ বৈঠকে। প্রধানমন্ত্রীর সঙ্গে ওয়ান ইস্টু ওয়ান বৈঠক করতে চান তিনি। সেইমতই রাজ্যপাল জগদীপ ধনখড়, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী সকলেই রিভিউ মিটিংয়ে থাকলেও, সেই বৈঠকে উপস্থিত ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেইমতই ঠিক হয় প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী ১৫ মিনিট বৈঠক করবেন। কিন্তু মুখ্যমন্ত্রীক মাত্র ৫ মিনিটের মধ্যেই বাংলার ক্ষয়ক্ষতির পরিমাণ বুঝিয়ে দিয়ে, দিঘা এবং সুন্দরবনকে নতুন করে সাজিয়ে তুলতে মোট ২০ হাজার কোটি টাকার প্যাকেজ দাবি করেছিলেন। তবে তাঁর একটাই সংশয় ছিল, তার বলার পরও কেন্দ্র ঠিক কতটা সাহায্য করবে বাংলাকে!

প্রধানমন্ত্রী দিল্লী ফিরতেই ঘোষণা করা হল, বাংলা সহ ক্ষতিগ্রস্থ ৩ রাজ্য- বাংলা, ঝাড়খণ্ড ও ওড়িশাকে, ১ হাজার কোটি টাকা সাহায্য করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এই বিপর্যয়ের ফলে ওড়িশা বেশি ক্ষতিগ্রস্থ হওয়ায় ৫০০ কোটি ওড়িশাকে এবং বাকি ৫০০ কোটি টাকা বাংলা ও ঝাড়খণ্ডকে দেওয়া হবে বলে ঠিক করা হয়েছে।

Back to top button