১৫০ বছর পূর্তির প্রাক্কালে ট্রামের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কায় মেয়র

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: আগামী বছর অর্থাৎ 2023 সালে কোলকাতার ট্রাম পরিবহন 150 তম বছরে পদার্পণ করবে। এই হাই স্পিড জীবনে ট্রাম আমাদের মনে করিয়ে দেয় এক সময়ের শান্ত, চিন্তা বিহীন জীবনের কথা। কিন্তু সময় যত এগিয়েছে গন্তব্যে যাওয়ার তাড়া আমাদের তত বিচ্ছিন্ন করেছে ট্রামের থেকে।

একটা সময় ছিল যখন পশ্চিমবঙ্গের মফস্বল এলাকা ও গ্রাম থেকে মানুষ যেত কোলকাতার ট্রাম দেখতে, তাতে চড়তে। আজ সবই অতীত। হাই স্পিড জীবনের সাথে তাল মেলাতে না পেরে কোলকাতার ট্রাম পরিবহন এখন ধুঁকছে। বহু প্রেমিক-প্রেমিকা গল্প লেখা আছে এই ট্রামগুলির বগিতে।

কোলকাতার হেরিটেজ ঐতিহ্যের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ট্রাম। কোলকাতার ইতিহাস কখনই ট্রামকে বাদ দিয়ে লেখা হয়ত সম্ভব না। গতিতে ধীর হলেও মানুষের আবেগ জড়িয়ে আছে ট্রামের সাথে। তবে কোলকাতার যানজট পূর্ণ রাস্তায় ট্রাফিকের অসুবিধা হয়ে যাচ্ছে ধীরগতি সম্পন্ন এই ট্রামের জন্য।

তাই কোলকাতার যে সমস্ত রাস্তায় ট্রাফিক বেশি হয় সেখানে ট্রাম চলাচল বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নিচ্ছে পশ্চিমবঙ্গের পরিবহন মন্ত্রী। কিন্তু অপেক্ষাকৃত কম যানজটের রাস্তায় ট্রাম চলবে। এই নিয়ে বহুদিন ধরেই পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন পরিবহন মন্ত্রী ও মেয়র ফিরহাদ হাকিম। তবে ট্রামের পরিবর্তে কোলকাতার রাস্তায় এবার দেখা যেতে পারে ইলেকট্রিক বাস অথবা ট্রলি বাসকে।

বর্তমানে কোলকাতার রাস্তায় 252 টি ট্রাম চলাচল করে। যার মধ্যে 4 টি সিঙ্গেল বগি এসি ট্রাম, 4 টি সিঙ্গেল বগি নন-এসি ট্রাম ও 244 টি ডবল বগি নন-এসি ট্রাম। তবে পরিবহন মন্ত্রক সূত্রে খবর 150 টি ট্রাম অচল অবস্থায় পড়ে আছে। ট্রাম চালকের সংখ্যাও কমেছে। বর্তমানে কোলকাতায় মাত্র 65 জন ট্রাম চালক আছেন।

Back to top button