চীনের বিরুদ্ধে আরও আক্রমণাত্বক হল ভারত, সীমান্তে মোতায়েন করল ৫০ হাজার অতিরিক্ত বাহিনী

নিজস্ব প্রতিবেদন: চীনের সঙ্গে জারি উত্তেজনার মধ্যে ভারত সীমান্তে আরও ৫০ হাজার বাহিনী পাঠাল। ভারত গত কয়েক মাস ধরে চীন সীমান্তের ভিন্ন ভিন্ন জায়গায় বাহিনী, যুদ্ধ বিমান মোতায়েন করেছে। চীন সীমান্তে ভারত কড়া নজরদারি করার জন্য প্রায় দুই লক্ষ সেনা মোতায়েন করেছে। গত বছরের থেকে যা ৪০ শতাংশ বেশি।

রিপোর্ট অনুযায়ী, বর্ডারে ৫০ হাজার অতিরিক্ত জওয়ান পাঠিয়েছে ভারত। অ্যালার্টে রাখা হয়েছে যুদ্ধ বিমানগুলিকেও। যদিও, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখপাত্র এবং ভারতীয় সেনা এই প্রশ্নের কোনো জবাব দিতে চাননি।

ভারত চীন সীমান্তে ড্রাগনের আক্রমণ আটকানোর জন্য আগে থেকেই অনেক জওয়ান মোতায়েন করে রাখা হয়েছিল, কিন্তু এখন জবাবি হামলা করার আর চীন সীমান্তে প্রবেশ করার ক্ষমতা অর্জন করেছে ভারত। সুত্রের খবর, ভারত এখন চীনের বিরুদ্ধে ‘অফেন্সিভ ডিফেন্স” রণনীতি গ্রহণ করার থেকে আর পিছবে না। সেজন্য এক উপত্যকা থেকে অন্য উপত্যকা পর্যন্ত জওয়ান আর হেলিকপ্টারও মোতায়েন করা হয়েছে হালকা হোয়াইটজার কামান নিয়ে আসা-যাওয়ার জন্য।

রিপোর্ট অনুযায়ী, এখনও এটা পরিস্কার করে বলা যাচ্ছে না যে, চীন সীমান্তে কতজন জওয়ানকে মোতায়েন করা হয়েছে, কিন্তু ভারত এই বিষয়ে সতর্ক আছে যে, তিব্বত থেকে জওয়ানদের পিপলস লিবারেশ আর্মি সম্প্রতি শিনজিয়াং মিলিটারি কম্যান্ডে স্থানান্তরিত করেছে। এঁরা সাধারণত ভারত সীমান্তে পেট্রোলিং করে থাকে।

Back to top button