মোক্ষম চাল মমতার! ইস্তফা দিলেন আলাপন, এখন থেকে তিনি মুখ্যমন্ত্রীর উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদন: কার্যকাল শেষ হওয়ার কথা ছিল আজ, ৩১ মে। মুখ্যমন্ত্রীর দাবিতে ৩ মাস পর্যন্ত তাঁর মেয়াদ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এই টানাপোড়েনের মাঝে ‘এক্সটেনশন’ নেননি আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি অবসর নিলেন। তবে তাঁকে এখনই ছাড়ছেন না জানালেন মুখ্যমন্ত্রী। আলাপন বন্দোপাধ্যায় কে আগামিকাল থেকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩ বছরের জন্য তাঁকে উপদেষ্টা হিসাবে নিয়োগ করা হল। এ দিন নবান্নে মুখ্যমন্ত্রী জানালেন যে,”উনিই আমার কাছে অবসর নেওয়ার জন্য অনুমতি চান। সেই অনুমতি আমি দিয়েছি।” 

মুখ্যসচিব অবসর গ্রহণ করার পর তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। এখন নতুন স্বরাষ্ট্রসচিব হচ্ছেন বিপি গোপালিকা। মুখ্যমন্ত্রী বলেন,”১ জুন থেকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হচ্ছে আলাপন বন্দ্যোপাধ্যায়কে। তাঁর মেয়াদ হবে ৩ বছরের। মুখ্যমন্ত্রীকে নীতি সংক্রান্ত বিষয়ে উপদেশ দেবেন। আড়াই লক্ষ বেতন ও অন্যান্য ভাতা দেওয়া হবে তাঁকে।”      

আলাপন বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী বদলি-চিঠি রাজনৈতিক প্রতিহিংসা বলে আরও একবার অভিযোগে যুক্ত করলেন। তাঁর কথায়,”রাজ্যের শীর্ষ আমলাকে আপনি ডেকে নিলেন। ৭৪ বছরের ইতিহাসে এটা হয়নি। এটা লজ্জার ব্যাপার। কী কারণে মুখ্যসচিবকে যোগ দিতে তা জানানো হয়নি চিঠি।কেন্দ্র-রাজ্য আলোচনার কথা বলা রয়েছে বিধিতে। আলোচনা করা হয়নি। প্রতিশোধমূলক আচরণ এটা। এতটা নির্দয়, নির্মম প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আমি দেখিনি। ওরা মমতার বিরুদ্ধে তাই মুখ্যসচিবকে আক্রমণ করছে।”

Back to top button