অর্থনীতি মজবুত করতে সমুদ্র মন্থন করবে মোদী সরকার! অমৃতের সন্ধানে বরাদ্দ ৪০৭৭ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদনপ্রাচীন তথ্য থেকে জানা যায় অমরত্ব লাভের আশায় দেবতা ও অসুররা অমৃতের খোঁজে সমুদ্র মন্থন করে পৃথিবীকে উথালপাথাল করে তুলেছিলেন। এর মতোই এখন মোদী সরকার ‘অমৃত’ লাভের আশায় সমুদ্রে জলযান পাঠাচ্ছে আর এই কাজে তাকে ইসরো সাহায্য করছে।

আসলে তিনি বিপুল শক্তি ও শিল্পক্ষেত্রের চাহিদা মেটানোর জন্য সমুদ্রের গভীরে বহুমূল্য খনিজ পদার্থ পাওয়ার চেষ্টা করেছেন। যা পেলে সত্যি অমরত্বের মতোই একটা ব্যাপার হয়ে দাঁড়াবে। আরব থেকে খনিজ তেল আর আমদানি করতে হবে না। ভারত হয়ে উঠতে পারবে স্বনির্ভর। এই প্রকল্পের নাম ‘ডিপ ওসেন মিশন’। এর জন্য ভূবিজ্ঞান মন্ত্রক মোট ৪০৭৭ কোটি টাকা বরাদ্দ করেছে পাঁচ বছরের জন্য।

এই বিশেষ প্রযুক্তি এখনও অবধি মাত্র পাঁচটি দেশের হাতে রয়েছে- আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স ও জাপান। ভারত এই প্রকল্পে ৬ নম্বর তালিকায় রয়েছেন। তার আগে এখনও ৫ টি দেশ রয়েছে যাঁদের হাতে এখনও এই প্রযুক্তি রয়েছে সেই সব দেশ হল :- আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স ও জাপান। এছাড়া নীল অর্থনীতির উপরেও নজর রেখেছে ভারত। সমুদ্রের জীববৈচিত্র্যকে অর্থনৈতিক উদ্দেশ্যে কাজে লাগিয়ে বিপুল কর্মসংস্থান ও আয়ের পথ খুলতে চলেছে। এর ফলে মোদী সরকারের এই প্রকল্প গড়ে তুলতে চলেছে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’।

Back to top button