বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার! গ্রাম, কৃষক থেকে শুরু করে বিদ্যুৎ নিয়ে বড় ঘোষণা

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ক্যাবিনেট এবং ক্যাবিনেট অন ইকোনোমিক অ্যাফেয়ার্স-এর মিটিং সংগঠিত হয়। এই মিটিংয়ে মঞ্জুরি দেওয়া হয়েছে পাওয়ার ডিস্ট্রিবিউশন রিফর্মকে। পাশাপাশি দেশের অনেক গ্রাম্য এলাকাকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করার জন্য নেট প্রোজেক্ট অনুযায়ী একটা বাজেট ঘোষণা করা হয়েছে। ভারত নেট প্রোজেক্টের জন্য ১৯ হাজার কোটি টাকা বাজেট দেওয়া হয়েছে।

এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে জচক্যাবিনেট মিটিংয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবেরকড় বলেন, “দুদিন আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন করোনার কারণে ৬ লক্ষ ২৮ হাজার টাকার আর্থিক সাহায্যের খসড়া বানিয়েছিলেন, সেটিকে আজ ক্যাবিনেটে মঞ্জুরি দেওয়া হল।” কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবেরকড় বললেন, “এর আগের সরকার কোনও কিছু ঘোষণা করার পর সেটিকে লাগু করতে অনেক দেরী করত। কিন্তু মোদী সরকার তা করেনা।”

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “জুন থেকে নভেম্বর পর্যন্ত সরকার বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার ঘোষণা করেছে। এই প্রকল্প অনুযায়ী ৮০ কোটি মানুষ বিনামূল্যে খাদ্যশস্য পাবেন, এরজন্য ৯৩ হাজার কোটি টাকা ঘোষণা করা হয়েছে।” কেন্দ্রীয় মন্ত্রী বললেন, “DAP সার, ইউরিয়ার দাম যাতে না বাড়ে তাঁর জন্য ১৪ হাজার কোটি টাকার সাবসিডি দেওয়া হয়েছে। গ্রামে ব্রডব্যান্ড সুবিধা উপলব্ধ করার জন্য ১৯ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। ৯৭ হাজার কোটি টাকার বিদ্যুৎ ব্যবস্থা উন্নত করার জন্য দেওয়া হয়েছে। ১ লক্ষ ২২ হাজার কোটি টাকা এক্সপোর্ট সুবিধার জন্য দেওয়া হয়েছে। এটা আত্মনির্ভর ভারতের চতুর্থ প্যাকেজ যা তৎকাল প্রভাবে লাগু হবে।”

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, “প্রতিটি গ্রামে যাতে ইনফরমেশন হাইওয়ে পৌঁছে যায়, তাঁর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন। গত ১৫ আগস্ট দেশের ৬ লক্ষ গ্রামকে অপটিক্যাল ব্রডব্যান্ড-র সঙ্গে যুক্ত করার লক্ষ্য রাখা হয়েছিল, আজ আমরা ১ লক্ষ ৫৬ হাজার গ্রামে পৌঁছে গিয়েছি। দেশের ১৬টি রাজ্যে ভারত নেটকে PPP মডেলের অধীনে লাগু করা হয়েছে। এর পাশাপাশি গ্রামে টেলিমেডিসিন-এর সুবিধা দেওয়া হবে। দেশের প্রতিটি গ্রামের বাচ্চাদের জন্য ভালো কোচিংয়ের বন্দোবস্ত করা হবে।” ভারত নেট প্রোজেক্টের জন্য ১৯ হাজার কোটি টাকা বণ্টনের দাবি করা হয়েছে। উল্লেখ্য, এই প্রোজেক্টের মাধ্যমে সরকার হাইস্পিড ইন্টারনেট কানেকশনের সঙ্গে দেশের প্রতিটি গ্রামের পঞ্চায়েতকে যুক্ত করবে।

Back to top button