ইয়াস-এ ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে হাজার কোটির ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্প শুরু মমতার

আগামী ৩ জুন থেকে ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্প শুরু হবে বলে জানিয়েছেন মমতা। চলবে ১৮ জুন পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় যসের-এর প্রভাবে ভালোই ক্ষয়ক্ষতি হয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা-সহ বেশ কিছু জেলার মানুষের। যসের তান্ডব শেষ হতেই এলাকার বাসিন্দাদের দুয়ারে দুয়ারে ত্রাণ পৌঁছে দেবে সরকার, এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কাজের জন্য রাজ্য সরকার ১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে।

বৃহস্পতিবার নবান্নে পৌঁছে মুখ্যমন্ত্রী বলেন যে, প্রাথমিক ভাবে সমীক্ষার রিপোর্ট অনুযায়ী প্রায় ১৫ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে রাজ্যে। সেটা আগামী কিছু দিনের মধ্যে স্পষ্ট বোজা যাবে। আগামী ৩ জুন থেকে ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্প শুরু হবে বলে জানিয়ে দিলো মমতা বন্ধপাধ্যয়। চলবে ১৮ জুন পর্যন্ত।

মমতা আরও বলেন যে, প্রতিটি গ্রামে গ্রামে ক্যাম্প করবে আমাদের সরকার। সেখানে গিয়ে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ ক্ষতিপূরণের আবেদন করতে পারেন। এই আবেদন খতিয়ে দেখবে ১৯ থেকে ৩০ জুন পর্যন্ত। তার পরে ১ জুলাই থেকে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণের টাকা পৌঁছবে বলে জানিয়েছেন তিনি।

আমফানের পরে ক্ষতিপূরণের টাকা নিয়ে বিভিন্ন দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্য সরকারের বিরুদ্ধে। বিরোধীরা অভিযোগ তোলেন, ক্ষতিপূরণের টাকা থেকে কাটমানি করেছেন তৃণমূল নেতা-মন্ত্রীরা। যদিও সেই অভিযোগ অস্বীকার করে তৃণমূল। এ বার যসের বিদায় নিতেই ক্ষতিপূরণের ঘোষণা কওরে দিলেন মমতা।

Back to top button