কথা রাখলেন মমতা, মন্ত্রিসভায় অনুমোদন পেল পড়ুয়াদের ১০ লক্ষ টাকা ঋণ দেওয়ার প্রকল্প

নিজস্ব প্রতিবেদন: মমতা বন্দ্যোপাধ্যায় তার কথা রাখলেন। তৃণমূল সরকার ক্ষমতায় আসার দেড় মাসের মধ্যেই মন্ত্রিসভায় অনুমোদন পেলে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। মুখ্যমন্ত্রী জানালেন যে, আগামী ৩০শে জুন এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

নির্বাচনের আগে তৃণমূল বহু প্রতিশ্রুতি দিয়েছিল। সেখানে বলা হয়েছিল, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা। এই প্রকল্পে পড়াশোনার জন্য পড়ুয়াদের ১০ লক্ষ টাকা ঋণ দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে জানালেন, ক্যাবিনেটে অনুমোদন পেয়েছে এই প্রকল্প। তিনি জানিয়েছেন, দশম শ্রেণি থেকেই এই প্রকল্পের সুবিধা পাবেন পড়ুয়ারা।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “পড়ুয়াদের ঋণ দেওযার যে প্রকল্পের কথা জানানো হয়েছিল, তা মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। আজকের দিনটি পড়ুয়াদের। রাজ্যে দশম শ্রেণিতে প্রতিবছর কম-বেশি ১০ লক্ষ পড়ুয়া থাকে, দ্বাদশ শ্রেণিতে থাকে সাড়ে ৯ লক্ষ। দশম থেকে স্নাতক, স্নাতকোত্তর-সহ যাবতীয় পড়াশোনার জন্য রাজ্যের তরফে এবার পড়ুয়াদের ১০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করা হবে। যা ক্রেডিট হবে তা ফেরত দেওয়ার জন্য চাকরি পাওয়ার পর ১৫ বছর সময় পাবেন পড়ুয়ারা।” 

আমরা জানি, ভোটের আগে কৃষকদের তৃণমূল সুপ্রিমো কথা দিয়েছিলেন যে, ক্ষমতায় ফিরলে এই ভাতার অঙ্ক বাড়ানো হবে। ক্ষমতায় আসার পর তিনি সেই কথাও রেখেছেন। চলতি মাসের শুরুতেই ভাতা বাড়ানোর সিদ্ধান্ত মন্ত্রিসভার অনুমোদন পায়।  ১৭ জুন থেকে টাকা বন্টন শুরু হয়েছে। আর এবার অনুমোদিত হল স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পও।

Back to top button