মুখ্যমন্ত্রীর হাত ধরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্পের সূচনা, আজ থেকেই শুরু টাকা বণ্টন

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে নতুন করে দ্বিতীয় দফায় ‘কৃষকবন্ধু’ প্রকল্প শুরু করা হল আনুষ্ঠানিকভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। বৃহস্পতিবার এই প্রকল্পের আওতায় যে সব কৃষকরা রয়েছেন তাদের মধ্যে কিছু কিছু কৃষকদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দেওয়া শুরু হয়ে গিয়েছে। এবং ধীরে ধীরে সবার অ্যাকাউন্টে টাকা পৌঁছে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছন এই প্রকল্পের আওতায় রয়েছেন মোট ৬০ লক্ষ কৃষক।

খেতমজুর, বর্গাদারদের জন্য ৪ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন। এছাড়া কৃষকদের বার্ধক্যভাতাও বাড়িয়েছেন তিনি। তৃতীয়বার ক্ষমতায় এসে তিনি এত দ্রুততার সাথে প্রকল্প এগিয়ে নিয়ে যাচ্ছেন তাতে সকলেই খুশী হয়েছেন।

নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানিয়েছিলেন তিনি যদি ক্ষমতায় ফেরেন তাহলে কৃষকদের জন্য আরো অনেক কিছু করবেন। কথা মতো তিনি কাজ করতে শুরু করে দিলেন। গত সপ্তাহে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে কৃষকবন্ধু প্রকল্পের ভাতা ৫ হাজার থেকে দ্বিগুণ করার ব্যাপারে তিনি আলোচনা করলে সবাই তাঁর পক্ষে কথা বলেন।

তারপর বৃহস্পতিবার থেকেই আনুষ্ঠানিক ভাবে প্রকল্পটি চালু করে ধীরে ধীরে সমস্ত কৃষকের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়ার কাজ শুরু করলেন। এই ব্যাপারে নবান্ন থেকে তিনি জানিয়েছেন, ”কেন্দ্রীয় প্রকল্প অর্থাৎ পিএম কিষাণ সম্মান যোজনার সুবিধা সব কৃষক পাচ্ছেন না। বর্গাদার, খেতমজুররাও পাচ্ছেন না। কিন্তু কৃষকবন্ধু প্রকল্পের আওতায় রাজ্যের সব কৃষককে আনা হয়েছে। খেতমজুরদেরও ভাতা বাড়ানো হয়েছে। দেশের সর্বত্র কৃষক বিক্ষোভ চলছে, কিন্তু বাংলায় কৃষকদের অবস্থা অনেক ভাল।”

Back to top button