জগত সভায় শ্রেষ্ঠ আসন লাভ ভারতের, শতাব্দীর শ্রেষ্ঠ সমাজসেবী হিসেবে বিবেচিত হলেন জামশেদজি টাটা

নিজস্ব প্রতিবেদন: জামশেদজী টাটা নিজের অত্যন্ত পরিশ্রম ও অধ্যাবসায় তিনি আধুনিক ‘ভারতীয় শিল্পের জনক’ হয়ে ওঠেন। প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু তাকে ‘একক পরিকল্পনা কমিশন’ বলে ঘোষণা করেছিল৷ তিনি শুধু নিজের ব্যাবসা নয় পাশপাশি ১৮৯২ সালে ভারতীয় ছাত্রদের উচ্চ শিক্ষার জন্য জেএন টাটা এন্ডোমেন্টও নির্মাণ করেন তিনি।

ব্যাবসাই তার সব কিছু ছিল না তার পাশাপাশি তিনি একজন প্রখ্যাত সমাজসেবী ছিলেন। এডেলগাইভ হুরুন তার এই কাজের জন্য বড়ো স্বীকৃতি দিলেন। জামশেদজী টাটা এই শতাব্দীর একজন অন্যতম সমাজসেবী। তিনি নিজের সম্পদের প্রায় ১০২.৪ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৭.৬ লক্ষ কোটি টাকা সমাজসেবার কাজে দান করেছিলেন। তিনিই একমাত্র ভারতীয় যিনি এই তালিকায় ১ থেকে ১০ এর মধ্যে রয়েছেন।

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মাইক্রোসফটের জনক বিল এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস। তারা নিজেদের সম্পদের ৭৬.৪ বিলিয়ন ডলার দান করে দিয়েছেন সমাজসেবায়। তৃতীয় স্থানে রয়েছেন হেনরি ওয়েলকাম। তিনি তাঁর সম্পদের ৫৬.৪ বিলিয়ন ডলার দান করেছিলেন জনসেবায়। এবং দ্বাদশ স্থানে রয়েছেন উইপ্রো- এর জনক আজিম প্রেমজি।

চতুর্থ স্থানে থাকা হাওয়ার্ড হিউজস তিনি ১৯৮৫ সালে জনকল্যাণ এবং চিকিৎসা সংক্রান্ত রিসার্চের জন্য যিনি গড়ে তুলেছিলেন “হাওয়ার্ড হিউজস মেডিকেল ইনস্টিটিউট”। তিনি প্রায় ৩৭.৮ বিলিয়ন ডলার সমাজসেবার কাজে দান করেছিলেন। পঞ্চম স্থানে রয়েছেন ওয়ারেন বাফেট এবং ষষ্ঠ স্থানে রয়েছেন জর্জ সরস।

Back to top button