অবশেষে লাইনে ছুটল ভারতের প্রথম বেসরকারি ট্রেন, জানুন কী কী সুবিধা মিলবে

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: মানব সভ্যতার যাতায়াতের এক অন্যতম মাধ্যম হলো ট্রেন। এই ট্রেন সম্বন্ধে আমাদের কৌতূহলের শেষ নেই। এই ট্রেনের মাধ্যমে আমরা সহজেই অনেক কম সময়ে যাতায়াত করতে পারি। তবে এবার এই প্রথম ভারতে চালু হতে চলেছে বেসরকারি রেল পরিষেবা। যদিও রেলের এই বেসরকারীকরণের বিরুদ্ধে সোচ্চার রেলের কর্মী সংগঠনগুলি।

মঙ্গলবার ভারতীয় রেলের ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে চলতে শুরু করল সেই ট্রেন। কোয়েম্বাটোর এবং শিরডির মধ্যে চলবে এই ট্রেন। মন্ত্রালয়ম রোড স্টেশনে তাই ট্রেনটি ৫ ঘণ্টার জন্য দাঁড়াবে। মন্দির দর্শন এর সুবিধার্থে এই ট্রেনটি র যাত্রাপথ সাজানো হয়েছে। তাই ষ্টেশনে নেমে দর্শকরা ওই পাঁচ ঘণ্টার মধ্যে মন্দির দর্শন করে আসতে পারবে ভালোভাবে।

উত্তর কোয়েম্বাটোর থেকে সাইনগর শিরডি পর্যন্ত ভারত গৌরব ট্রেনটি চলবে। ১৪ জুন (মঙ্গলবার) সন্ধ্যা ৬টায় ট্রেনটি ছাড়বে। এবং ১৬ জুন (বৃহস্পতিবার) তিরুপপুর, ইরোলাহান, ইয়েলাহানে স্টপেজ পেরিয়ে সকাল ৭.২৫ নাগাদ সাইনগর শিরডিতে পৌঁছাবে। এর মাঝে পড়বে ধর্মভারম, মন্ত্রালয়ম রোড এবং ওয়াদির মতো স্টেশনও। তবে এই স্টেশন গুলির কি কি সুবিধা রয়েছে সেগুলি একটু দেখে নিন –

১. ট্রেন যাত্রার সময় যাত্রীদের বিনোদনের জন্য কোচগুলিতে উন্নত মানের স্পিকার এবং রেলের রেডিয়ো জকি থাকবেন। ভ্রমণ আনন্দদায়ক রাখতে ভক্তিমূলক গান, আধ্যাত্মিক গল্পও থাকবে ট্রেনের মধ্যে।

২. সকলের সুবিধার্থে ট্রেনে ইলেকট্রিশিয়ান, এসি মেকানিক এবং ফায়ার অ্যান্ড সেফটি অফিসার থাকবেন।

৩. বিশেষ বিশেষ ঐতিহ্যবাহী নিরামিষ মেনু থাকবে। রান্নার দায়িত্বে থাকবেন অভিজ্ঞ শেফরা।

৪. যে কোন আপদকালীন পরিস্থিতির জন্য ট্রেনে একজন চিকিৎসক থাকবেন।

৫. ট্রেনে নিরাপত্তার জন্য রেলওয়ে পুলিশ বাহিনীর পাশাপাশি বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা নিযুক্ত রয়েছে।

Back to top button