ভারতীয় সেনার নতুন ‘অগ্নিপথ বাহিনী’! কী ভাবে নিয়োগ করা হবে ‘অগ্নিবীর’দের

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক:  বেকারদের জন্য সুখবর। আরোও একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কেন্দ্রের তরফে নিয়োগ করা হবে। ভারতীয় সশস্ত্র বাহিনীর তিন শাখায় অর্থাৎ স্থল, বায়ুসেনা এবং নৌ এই তিন শাখায় নিয়োগ হবে। নিয়োগের নতুন প্রকল্প নাম ‘অগ্নিপথ’। এই প্রকল্পে নিয়োগ করা সেনাদের পোশাকি নাম হবে ‘অগ্নিবীর’। ভারতের যেকোনো জেলা থেকে কর্মী নিয়োগ করা হবে। পুরুষ ও মহিলা উভয়কেই নিয়োগ করা হবে। কি কি পদে নিয়োগ করা হবে এবং যোগ্যতা কি জেনে নিন–

অগ্নিপথ প্রকল্প -প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন যে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠকে ‘অগ্নিপথ’ প্রকল্পটি স্বীকৃতি পেয়েছে।

চুক্তি – এই প্রকল্পে অগ্নিবীরদের প্রাথমিক পর্যায়ে চার বছরের জন্য নিয়োগ করা হবে।

বেতন – প্রতিমাসে ৩০ হাজার টাকা। প্রথম বছরে ৪ লক্ষ ৭৬ হাজার টাকার প্যাকেজ হিসেবে দেওয়া হবে। পরবর্তীতে তা বৃদ্ধি পেয়ে ৪৫ হাজার টাকা হবে। আবার চতুর্থ বছরে ৬ লক্ষ ৯২ হাজার টাকার প্যাকেজ হবে।

যোগ্যতা – অগ্নিবীরদের বয়স সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। শারীরিক সক্ষমতা এবং মেধার ভিত্তিতে নিয়োগ করা হবে।

প্রশিক্ষণ – এই প্রকল্পে অগ্নিবীরদের প্রথমে ছ’মাস হবে প্রশিক্ষণপর্ব চলবে। চার বছর পর অগ্নিবীরদের এক চতুর্থাংশ যোগ্যতার ভিত্তিতে ভারতীয় সেনায় আরও ১৫ বছরের নিয়োগ পাবেন। বাকিরা ‘সেবা নিধি’ প্রকল্প অনুযায়ী ১১ থেকে ১২ লক্ষ টাকা নিয়ে অবসর করতে পারবেন।

অন্যান্য তথ্য- কর্তব্যরত কোনও অগ্নিবীর আহত বা নিহত হলে তাকে বা তাঁর পরিবার ভারতীয় সশস্ত্র বাহিনীর এক জন সদস্যের সমান ক্ষতিপূরণ, ভাতা দেওয়া হবে। এমনকি বিনামূল্যে ৪৮ লক্ষ টাকার জীবনবিমাও দেওয়া হবে।

অগ্নিবীরদের একাংশকে পরিবহণ মন্ত্রক, শুল্ক দপ্তর সহ বিভিন্ন কেন্দ্রীয় সংস্থায় নিয়োগ করবে সরকার। অবসরের পর ব্যবসা করতে ইচ্ছুক হলে ব্যাঙ্ক ঋণের বিশেষ সুবিধাও রয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বছরে ৪৬ হাজার অগ্নিবীর নিয়োগ করা হবে। ‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় সেনার নিয়ন্ত্রণে তৈরি হবে নতুন একটি বাহিনী।

Back to top button