রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে

নিজস্ব প্রতিবেদন: রেশন কার্ডের সাথে আপনার আধার লিঙ্ক হয়েছে কিনা একটা সহজ পদ্ধতিতে জানতে পারবেন। ভারতীয় নাগরিকদের কাছে রেশন কার্ড এবং আধার কার্ডের গুরুত্ব সমান। আর এবার বাধ্যতামূলক হতে চলেছে এই দুইয়ের লিঙ্ক। আগামী দিনে কেন্দ্র এবং রাজ্যের রেশন ব্যবস্থার সুবিধা পেতে হলে এই লিঙ্ক করাতেই হবে।

আমরা আগেই বলেছি, রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক কিভাবে করানো যায়। অনলাইন ছাড়াও অফলাইনেও আপনারা এই লিঙ্ক করতে পারবেন। এছাড়াও রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা এটাও জেনে রাখা দরকার। এটা জানার জন্য পশ্চিমবঙ্গ সরকার অনলাইনে একটি ব্যবস্থা করেছে।

লিঙ্ক হয়েছে কিনা জানার পদ্ধতি :- আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক হয়েছে কিনা সেটা জানার জন্যও আপনাকে খাদ্য দফতরের https://food.wb.gov.in/index.aspx ওয়েবসাইটে যেতে হবে। সেখানে হোম পেজ থাকা ‘Ration Card’ অপশনে ক্লিক করতে হবে। তারপর ‘Verify e-RC/DRC’ অপশনটিকে বেছে নিতে হবে। এই অপশনগুলির বেছে নেওয়ার পর নতুন পেজ খুলবে, যেখানে প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

এরপর আপনার রেশন কার্ডটির বিভাগটিকে বেছে নিতে হবে এবং কার্ড নম্বর ও ক্যাপচা কোড দিয়ে এন্টার করতে হবে। এরপরেই দেখিয়ে দেবে যে আপনার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হয়েছে কিনা। অনলাইনে যদি কেউ রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করাতে চান তাহলে তাকে পশ্চিমবঙ্গ সরকারের https://food.wb.gov.in/index.aspx এই ওয়েবসাইট থেকেই লিঙ্ক করাতে পারবেন।

Back to top button