কেরলে ভাঙন কংগ্রেসে, গড়ে উঠছে তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: কেরলে ভাঙন ধরলো তৃনমুল কংগ্রেসর।আবার সব নতুন করে গড়ে তোলার অপেক্ষায় আছে তৃণমূল কংগ্রেস। বাংলার থেকে অনুমোদন পেলে আবার সব নতুন করে তৈরি হবে দল। এই মাসের শেষের দিকে দিল্লিতে তৃণমূলের নেতাদের সাথে আলোচনায় বসতে ইচ্ছুক হন তাঁরা।

সাল টা ছিল ২০১১। রাজ্যের পালাবদলের পর আরব সাগরের সঙ্গে যুক্ত মালয়ালি নামক এক রাজ্যে মাথা তুলে বসে কেরল তৃণমূল। সিপিএমের বিরুদ্ধে ক্ষমতা দখল করাই ছিল মূল লক্ষ্য। কিন্তু গত ২০১৫ সালে সেই সংগঠনের ভাঙ্গন ধরে যায়।গত লোকসভা ভোটে রাহুল গান্ধীর এক প্রচারে প্রায় নাজেহাল হতে দেখা যায় দেবরাজন-সহ আরো অনেক নেতাদের, যারা তৃণমূল ছেড়ে বেরিয়ে এসেছে। কিন্তু এবারের ভোটের আগে আসন নিয়ে কংগ্রেসের সাথে ফরওয়ার্ড ব্লকের বড় দ্বন্দ্ব শুরু হয়। রাজ্যের মোট ১৪০টি আসনের মধ্যে থেকে শুধুমাত্র একটি আসন ফরওয়ার্ড ব্লককে ছেড়ে দিতে রাজি ছিল কংগ্রেস।

মন কষাকষি এমন পর্যায়ে চলে যায় যে ইউডিএফ ছাড়ার সিদ্ধান্ত নিয়ে নেয় ফরওয়ার্ড ব্লক। এবং সিদ্ধান্তের কথা কংগ্রেস নেতাকে জানানো হয়। কিন্তু এবার এর মাঝে তৃণমূল ছেড়ে ফরওয়ার্ড ব্লকে যোগদান করা নেতারা কংগ্রেসে যোগ দান করেন। এবার সেখানে শুরু হয় ঝামেলা। বিধানসভা ভোটে কংগ্রেসের পরাজয় হয়। এই পরাজয়ের জন্য একে অপরের দিকে অভিযোগ তোলেন নেতৃবৃন্দরা।

ইতিমধ্যে কংগ্রেস ত্যাগ করার সিদ্ধান্ত নেন মনোজ শঙ্করানেল্লুরের নেতৃত্বে নব্য কংগ্রেসের সদস্যবৃন্দরা। আবার তাঁরা মালয়ালি রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করে ধরে রাখতে যথাসাধ্য চেষ্টা চালাবে বলে জানান।

Back to top button