বাড়িতে পুরনো ৫০০ টাকার নোট থাকলে পেতে পারেন ১০ হাজার টাকা, জেনে নিন কী ভাবে

নিজস্ব প্রতিবেদননোটবন্দির পরই পুরনো ৫০০ টাকার নোট বাজারে এখন অচল। কিন্তু আপনি ওই নোট বিক্রি করেই অনেক টাকা রোজগার করতে পারেন। বাড়িতে পুরনো ৫০০ টাকার নোট থাকলে তা বেচে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত আপনি পেতে পারেন। কিছু ওয়েবসাইট এই ধরনের নোটের লেনদেন করে থাকে। সেরকমই একটি ওয়েবসাইট হল ওল্ড ইন্ডিয়ান কয়েনস ডট কম।

রিজার্ভ ব্যাঙ্ক অত্যন্ত সতর্কতার সঙ্গে নোট ছাপায়। সামান্য ভুলভ্রান্তি থেকে গেলে বড় সমস্যা দেখা দিতে পারে। তা সত্ত্বেও অনেক সময়ে কিছু কাগজে নোট ভুল বেরিয়ে আসে। দেখা যায়, হয়ত কিছু নোটের সিরিয়াল নম্বর দু’বার ছাপা হয়েছে, আবার হয়ত কোনো কোনো নোটের প্রান্তের মাপে গন্ডগোল থাকে। এই নোটগুলি সাধারণত সঙ্গে সঙ্গেই বাতিল করে দেওয়া হয়। তার পরও কিছু খারাপ নোট নজর এড়িয়ে বাজারে চলে আসে। আর সেই সব বিরল নোটের জন্যই হাজার হাজার টাকা দিতে রাজি হয়ে যান বহু সংগ্রাহক।

দু’বার সিরিয়াল নম্বর ছাপা হয়েছে, এমন ৫০০ টাকার নোট যদি আপনার কাছে থেকে থাকে তা হলে আপনি তা বেচে ৫ হাজার টাকা পেতে পারেন। আর যদি এমন নোট থাকে, যার মাপে গন্ডগোল আছে তার জন্য আপনি ১০ হাজার টাকাও পেতে পারেন। এর জন্য আপনাকে ওল্ড ইন্ডিয়ান কয়েনস ডট কম ওয়েবসাইটে যেতে হবে। সেখানে বিক্রেতা হিসেবে নিজের নাম নথিভুক্ত করিয়ে সেখানে আপনার ৫০০ টাকার নোটটির একটি ছবি সাইটে আপলোড করে দিন। যাঁরই পছন্দ হবে, তিনি আপনার সঙ্গে যোগাযোগ করে নেবেন।

Back to top button