মাসে মাত্র ৫৫ টাকা জমালেই পাবেন ৩৬০০০ টাকা, মোদী সরকারের এই স্কিমের রইল বিস্তারিত তথ্য

নিজস্ব প্রতিবেদন: বৃদ্ধ বয়সে মানুষের সব থেকে বড় সম্বল হল পেনশন যা মানুষকে কর্মজীবনের পর স্বাধীন ভাবে বাঁচতে সাহায্য করে। কিন্তু সেটা শুধুমাত্র যারা সরকারি চাকুরীজীবী তাদের ক্ষেত্রেই সম্ভব। কিন্তু যারা সরকারি সংস্থা ছাড়া অন্য কোনো জায়গায় কাজ করে তাদের ক্ষেত্রে সেটা অসম্ভব হয়ে পড়ে। সেই চিন্তা দূর করতে চলেছে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছে শ্রমযোগী মানধন যোজনা বা পিএম-এসওয়াইএম। ১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত যেকোনো মানুষ এই প্রকল্পের আওতায় আসতে পারে। যার ফলে ৬০ বছর বয়সের পর থেকে মাসিক ৩০০০ অর্থাৎ বছরে প্রায় ৩৬ হাজার টাকা দেবে কেন্দ্র সরকার। যে সব শ্রেণী অর্থনৈতিক ভাবে দুর্বল তারা খুবই উপকার পেতে পারে এই প্রকল্প থেকে। এছাড়াও এর মাসিক প্রিমিয়াম খুবই কম।

শ্রমযোগী মানধন যোজনায় নাম অন্তর্ভুক্ত করার জন্য আপনার নিকটবর্তী যেকোনো পাবলিক সার্ভিস সেন্টারে গিয়ে আপনি প্রধানমন্ত্রী এসওয়াইএম অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনার বয়স এখন যদি ১৮ হয় তবে আপনাকে ৫৫ টাকা করে প্রিমিয়াম ৪২ বছর পর্যন্ত ভরতে হবে। ৩০ বছরের নীচে হলে প্রতিমাসে ১০০ টাকা করে এবং ৪০ বছরের বেশি হলে প্রতিমাসে ২০০ টাকা করে প্রিমিয়াম জমা দিতে হবে যার ফলে আপনি ৬০ বছর বয়সের পর থেকে প্রতিমাসে ৩০০০ টাকা করে পাবেন।

২০১৯ সালে এই প্রকল্প চালু করে মোদি সরকার। এর ফলে অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পরা মানুষেরা সাহায্য পাবে। এই প্রকল্পের আওতায় আসার জন্য আধার কার্ড নম্বর এবং ব্যাংকের পাস বইয়ের নথিপত্র থাকতে হবে।

Back to top button