রেশনে এই সকল অনিয়ম মানলেই কড়া শাস্তি, রইলো সমাধানের রাস্তা

নিজস্ব প্রতিবেদন: খাদ্য সুরক্ষা আইনের আওতায় দেশে রেশন ব্যবস্থা চালু হয়েছে দেশের প্রতিটি মানুষের ন্যূনতম চাহিদা খাবারের যোগান দেওয়ার জন্য। তবে একাধিক সময়ে নানারকম অনিয়মের কথা ওঠে, এই রেশন ব্যবস্থা নিয়ে। মৃত্যুর পরও রেশন তোলা, মেয়ের বিয়ে হওয়ার পরেও রেশন তোলা, এগুলি এই অনিয়মের মধ্যে পড়ে। তবে এই সব নিয়ম ভঙ্গ কারীরা এখন করার শাস্তি পেতে পারে এই সকল অনিয়ম করলেই।

খাদ্য সুরক্ষা আইন ভঙ্গ কারীদের হতে পারে জরিমানা কিংবা পাঁচ বছরের জেল, কখনো বা উভয়ই একসঙ্গে। বাড়িতে অনুপস্থিত কিংবা মৃত ব্যক্তিদের নাম বাতিল করতে হবে এই কঠোর শাস্তি এড়ানোর জন্য। এছাড়াও জরুরী বাড়ির বিবাহিত মেয়ের নাম ট্রান্সফার করা। চলুন দেখে নেওয়া যাক কিভাবে করতে হয় এগুলি।

রেশন কার্ডে থাকার নাম ট্রান্সফার করা এবং বাতিল করার জন্য রয়েছে দুই রকম পদ্ধতি আছে এক হলো অফলাইন অন্যটি অনলাইন। অফলাইনে করার জন্য নিকটবর্তী খাদ্য দপ্তর অফিসে গিয়ে নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে, প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এই আবেদন করা যেতে পারে রেশন ডিলারের মাধ্যমেও।

অপরপক্ষে অনলাইনে নাম ট্রান্সফার কিংবা নাম বাতিল করতে গেলে আবেদনকারীকে https://food.wb.gov.in/ ওয়েবসাইটে লগ ইন করতে হবে। সেখানে ‘SERVICES AND CITIZEN’S CORNERS’ বিকল্প বেছে নেওয়ার পর ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ এবং সেখানে থাকা ‘Surrender / Cancel Existing Ration Card’ বিকল্পে ক্লিক করতে হবে। আবেদনকারীকে নিজের মোবাইল নম্বর দিয়ে তবেই আবেদন করার জন্যে প্রবেশ করতে পারবে। তারপর প্রয়োজনীয় নথি গুলো জমা করতে হবে।

Back to top button