জুলাই-শেষে উচ্চ মাধ্যমিক, মধ্য অগস্টে দেড় ঘণ্টার মাধ্যমিক, জানালেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদনসমস্ত জল্পনার অবসান। রাজ্যের করোনা পরিস্থিতির মধ্যে মাধ্যমিক (Madhyamik) ও উচ্চ মাধ্যমিক (HS Exam) পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে জল্পনা ছিলই। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা। সংসদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাতিল করা হচ্ছে একাদশ শ্রেণির পরীক্ষা। সরাসরি দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে পড়ুয়াদের। বর্তমান করোনা পরিস্থিতি পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় নিয়ে নতুন নির্দেশিকা দিয়েছে সংসদ। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জুলাইয়ের শেষ সপ্তাহে হবে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। তিন ঘণ্টার বদলে পরীক্ষা হবে দেড় ঘণ্টার। সাংবাদিক সম্মেলন করে শিক্ষামন্ত্রী জানান “ সংক্রমণ কমলেই পরীক্ষা নেওয়া হবে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,“কোভিড বিধি মেনেই পরীক্ষা নিতে হবে। মাধ্যমিক পরীক্ষা নেওয়া নিজের নিজের স্কুলেই। কিন্তু সেখানেও সম্পূর্ণরূপে কোভিড প্রোটোকল মেনে চলতে হবে। আর দুটি ক্ষেত্রেই পরীক্ষার সময়সীমা তিন ঘণ্টা থেকে কমিয়ে দেড় ঘণ্টা করে দেওয়া হচ্ছে।মাধ্যমিকে ১২ লক্ষের বেশি পরীক্ষার্থী। আবশ্যিক বিষয়টি ৭টি। এখন শুধু সেই বিষয়গুলির উপরেই পরীক্ষা হবে। অতিরিক্ত বিষয় ৩৮ থেকে ৫৮টি। বিদ্যালয়ের নম্বরের ভিত্তিতেই সেগুলির মূল্যায়ন হবে। ৩ ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। প্রশ্নপত্র তৈরি হয়ে গিয়েছে। তাই ১০টার জায়গায় ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের।উচ্চমাধ্যমিকে সাড়ে ৮ লক্ষের বেশি পরীক্ষার্থী। এক্ষেত্রেও আবশ্যিক বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে।”

 

Back to top button