শীতের মৌসুমে শ্যাম্পু না করে চুল পরিষ্কার রাখার পাঁচটি টিপস

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: শীতের কনকনে ঠান্ডা জলে স্নান করতে তো এমনিতেই মন চায় না তারপর শ্যাম্পু করতে তো আরও আলস্য। বিশেষজ্ঞদের মতে, চুল গরম জলে ধোয়া একেবারেই উচিত নয়। তাই শীতকালে কনকনে ঠান্ডা জলে শ্যাম্পু না করে কিভাবে থাকবেন ভেবে পাচ্ছেন না? দেখে নিন শীতকালে কয়েকদিন শ্যাম্পু না করেও চুলকে পরিষ্কার, নরম এবং সুন্দর রাখার সহজ পাঁচটি উপায়–

১) সকালে আপনাকে ঘুম থেকে উঠে ভালো করে চুল আঁচড়াতে হবে। মোটা এবং পরে সরু দাঁতের চিরুনি দিয়ে কমপক্ষে ১৫ মিনিট ভালো করে চুল আঁচড়াতে হবে।

২) ঠান্ডা জলে যদি শ্যাম্পু করতে আলস্য লাগে তবে চুল ভালো করে উল্টিয়ে চুলকে কোন একটি জলের পাত্রের মধ্যে পুরো মাথা পর্যন্ত ডুবিয়ে তিন-চারবার ডুবিয়ে আবার তুলে আনুন, এর ফলে অনেক পরিষ্কার থাকবে আপনার চুল।

৩) ঘরের বাইরে বের হলে অবশ্যই মাথায় কোন ওড়না কিংবা টুপি জাতীয় জিনিস ব্যবহার করুন, যাতে বাইরের ধুলো-ময়লা থেকে চুল রক্ষা পায়। বাইরে বেরোনোর সময় চুল অবশ্যই যতসম্ভব টাইট করে বাঁধবেন। যাদের লম্বা চুল বিনুনী না করে খোঁপা করবেন, চুল এদিক ওদিক হতে পারে বিনুনি করলে।

৪) খুশকির সমস্যা প্রচুর বেড়ে যায় শীতকালে। তাই চুল ধোয়ার সময় শেষের ১ মগ জলে পাতিলেবুর রস ভালো করে নিংড়ে সেই জল দিয়ে চুল ধুয়ে ফেলবেন। এর ফলে চুল পরিষ্কার হওয়ার সাথে সাথে খুশকির পরিমানও অনেকটাই কমে যাবে।

৫) শ্যাম্পু ছাড়া চুল সুস্থ, সবল রাখার জন্য একটি উপায় হল গ্রিন টি। জলের মধ্যে গ্রিন টি ভালো করে পনেরো-কুড়ি মিনিট ফোটাতে হবে। তারপর ওই জল আপনার চুলে ব্যাবহার করলে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার চুল কতটা সুন্দর হয়ে যাবে।

Back to top button