মধ্যবিত্তের হেঁসেলের জন্য খুশির খবর, ৫০ টাকা অবধি কমতে চলেছে রান্নার তেলের দাম

নিজস্ব প্রতিবেদন: করোনা অতিমারীর মধ্যে সবার জন্য এলো এক সুখবর।রান্নার তেলের দাম আকাশ ছুঁয়ে গেছিল।তা এখন একটু কমবে বলে জানা যাচ্ছে।গত ৪ দিনের মধ্যে ১৫ শতাংশ দাম কমবে তেলের এবং প্রতি লিটারে প্রায় ৫০ টাকা করে কমবে। যার ফলে অনেকটাই স্বস্তি পাবে সাধারণ মানুষ।

গত বারে পরিস্থিতি অত্যন্ত খারাপের কারণে রান্নার তেলের আমদানি অনেকটাই কমে হয় এবং যার ফলে তেলের দাম আকাশ ছুঁয়ে যায়।কিন্তু এবারে প্রচুর পরিমানে শস্য উৎপাদনের কারণে শস্যের তেলের দাম কমার সম্ভবনা আছে।

এই নিয়ে Federation of All India Edible Oil Traders-এর সভাপতি শঙ্কর ঠাক্কর জানান যে, ‘সাধারণত আমেরিকা, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া থেকে প্রচুর পরিমাণে তেল ভারতে আমদানি করা হয়। কিন্তু আমেরিকায় বায়ো-ফুয়েলে ১৩ শতাংশ রিফায়েন্ড অয়েল মেশানোর বদলে ৪৬ শতাংশ করে দেওয়া হয়েছিল।

আবার অন্যদিকে, ইদের সময় থাকায় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া থেকে তেলের আমদানিতেও কিছুটা ঘাটতি পড়েছিল। পাশাপাশি বেশ কিছু দেশে খারাপ আবহাওয়ার কারণে তেল উৎপাদিত শস্যের ফলনের ক্ষতি হওয়ায়, তেলের আমদানিও কম হয়। যার জেরেই চলতি সময়ে বিদ্যুতের গতিতে তেলের দাম বেড়ে গিয়েছিল। কিন্তু বর্তমানে সব সমস্যা মিটে যাওয়ায়, আবারও বেশি পরিমাণে তেলের আমদানি হওয়ার সঙ্গে সঙ্গে তেলের দাম কমার প্রবল সম্ভাবনা রয়েছে’।।

Back to top button