২১ জুন থেকে সবাইকে বিনামূল্যে টিকা, দীপাবলি পর্যন্ত সবাইকে রেশন ফ্রি! বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিকেল ৫টার সময় জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়া শুরু করেন। এই ভাষণে তিনি দেশে চলা করোনা মহামারী নিয়ে কথা বলেন। তিনি দেশে জারি ভ্যাকসিনেশন প্রক্রিয়া নিয়েও কথা বলেন। তিনি বলেন, বিগত ১০০ বছরে ভারত এমন বিপর্যয়ের সম্মুখীন হয়নি। এই বিপদের মুহূর্তে তিনি গোটা দেশকে সুস্থ এবং সচেতন থাকার পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী বলেন, “আমদের দেশ অনেক এগিয়ে গিয়েছে। বর্তমানে আমাদের দেশের গবেষকদের জন্য আমরা অনেক রোগ থেকে মুক্তি পেয়েছি। এছাড়াও আমাদের দেশের ডাক্তার-বিজ্ঞানী-গবেষকদের কারণে আমরা মাত্র ১২ মাসের মধ্যেই দেশীয় পদ্ধতিতে দু’দুটি করোনার ভ্যাকসিন উৎপাদন করতে সক্ষম হয়েছি। আর এটা আমাদের কাছে অনেক বড় প্রাপ্তি।”

প্রধানমন্ত্রী তার এই ভাষণে ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা করলেন। তিনি বললেন, “২১ জুন সোমবার থেকে দেশে প্রতিটি রাজ্যে ১৮ বছরের উপরের সমস্ত নাগরিকদের জন্য ভারত সরকার রাজ্যগুলোকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে। ভ্যাকসিন উৎপাদের ৭৫ শতাংশ ভারত সরকার নিজে কিনে রাজ্যগুলোকে বণ্টন করবে। এরমধ্যে কেউ যদি ব্যক্তিগত ভাবে ভ্যাকসিন কিনতে চায়, তাহলে সে নিজে কিনে নিতে পারবেন।”

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “করোনার প্রথম ঢেউয়ে আমরা দেশের ৮০ কোটি মানুষকে ৮ মাস বিনামূল্যে রেশন বণ্টন করেছি। এবারও আমরা মে আর জুন মাসে বিনামূল্যে রেশন বন্টন করার ঘোষণা করেছিলাম। কিন্তু এবার সেই মেয়াদ বাড়িয়ে দীপাবলি পর্যন্ত করে দেওয়া হল।”

Back to top button