সরস্বতী পুজোর আগে কুল খেতে নেই কেন, জেনে নিন আসল কারণ

বংট্রেন্ডি অনলাইন ডেস্ক: প্রত্যেকটি মানুষই ছোট বেলায় শুনেছে সরস্বতী পুজোর আগে কুল খেতে নেই। বিশেষ করে পড়ুয়াদের মধ্যে এই সরস্বতী পুজোর আগে কুল খাওয়া নিয়ে নানান ধরণের ধারণা থাকে। অনেকের বিশ্বাস সরস্বতী পুজোর আগে কুল খেলে সরস্বতী ঠাকুর পড়া ভুলিয়ে দেয়।

কেউ কেউ আবার বিশ্বাস করেন এর ফলে পরীক্ষায় করে আসা সব অঙ্ক ভুল হয়ে যায়। বা যতই পড়া মুখস্থ করুক না কেন সব ভুলে যায়। এরকমই নানান বিশ্বাস আছে ছোট ছোট পড়ুয়াদের।

তবে ডাক্তারি মতে এই সরস্বতী পুজোর আগে কুল না খাওয়ার বৈজ্ঞানিক কারণ আছে। ডাক্তারদের মতে, সরস্বতী পুজোর আগে কুল মূলত কাঁচা ও কশাটে থাকে। আর সেটা খেলে পেটের নানান সমস্যা দেখা যায় এবং দাঁতের ও সমস্যা হতে পারে। আর ওই সময় মূলত সিজন চেঞ্জের সময় থাকায় কাঁচা কুল খেলে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। আর এই কারণেই সরস্বতী পুজোর আগে কুল খেতে মানা করেন ডাক্তারেরা।

উল্টো দিকে সরস্বতী পুজোর পর থেকেই কুল পাকতে শুরু করে। আর সেই সময় ই কুল পাওয়া যায় ভালো। তবে সরস্বতী পুজোর বেশ কিছু দিন পর থেকে গরম পরে গেলে কুল আর পাওয়া যায় না। আর তাই বড়রা ছোটদের শরীরের কথা ভেবেই কুল খেতে মানা করে সরস্বতী পুজোর আগে।

Back to top button