ভোজ্য তেল আমদানিতে কর কমালো কেন্দ্র! বাজারে আরো সস্তা হবে সর্ষের তেল

নিজস্ব প্রতিবেদন: বেশ কয়েক মাস ধরে খাদ্যমূল্যের এতো পরিমাণে বৃদ্ধি পেয়েছে যে তাতে রান্নার খাবার জোগার করতে মানুষ হিমশিম খেয়ে যাচ্ছেন। তাছাড়াও মানুষ এখন তেমন কাজ করতে পারছে না তাই সমস্যা আরও বেড়েছে। পাশপাশি রান্নার তেলের দাম ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। তবে কেন্দ্র সরকার ভোজ্যতেলের আমদানির ক্ষেত্রে কর হ্রাস করছে যার ফলে অনেকটাই কমতে চলেছে ভোজ্যতেলের দাম।

সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফ থেকে জানা গিয়েছে, টনপিছু প্রায় ১১২ ডলার মার্কিন ডলার পর্যন্ত কর হ্রাস করা হয়েছে তেলের আমদানির ক্ষেত্রে। যার ফলে অনেকটা কমবে তেলের দাম। অপরিশোধিত পাম তেলের আমদানিতে টন পিছু ৮৬ মার্কিন ডলার কর কমানো হয়েছে এবং অপরিশোধিত সয়াবিন তেলের ক্ষেত্রেও কম করা হয়েছে।

এই নিয়ম ১৭ই জুন থেকে কার্যকর করা হয়েছে। এএমআরজি অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র পার্টনার রজত মোহন জানিয়েছন ভারতকে প্রচুর পরিমাণে ভোজ্যতেল বিদেশ থেকে আমদানি করতে হয় আর আমদানির ক্ষেত্রে অনেকটা পিছিয়ে। তাই দাম এত বৃদ্ধি পেয়েছে।

ভোজ্যতেলের দামে যদি আমদানি কর কিছুটা কমানো হয় তাহলে, উৎপাদক, বণ্টনকারী এবং খুচরো দোকানদারও অনেক কমে বিক্রি করতে পারবেন। এই মুহূর্তে দেশে দুই-তৃতীয়াংশ ভোজ্য তেল বিদেশ থেকেই কিনতে হয় ভারতকে যেখানে কর কিছুটা কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

Back to top button