গরু আমাদের মা, যেখানে হিন্দুরা থাকে সেখানে গোমাংস খাওয়া চলবে না! বললেন হিমন্ত বিশ্ব শর্মা

নিজস্ব প্রতিবেদন: অসমের বিধানসভায় গো সংরক্ষণের বিল পেশ করা হয়েছে। এই বিল সম্পর্কে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সোমবার বলেন যে, যেখানে গরুর পুজো হয় আর হিন্দুরা থাকে, সেখানে গোহত্যায় নিষেধাজ্ঞা জারি করা জরুরি। তিনি আরো বলেন, যেহেতু হিন্দুরা গরু কে দেবতা মেনে পুজো করে, সেহেতু গোমাংসে নিষেধাজ্ঞা জারি করা দরকার। তিনি অসম বিধানসভায় রাজ্যপালের ভাষণের পর ধন্যবাদ প্রস্তাবে এই কথা বলেন।

বদরুদ্দিন আজমলের নেতৃত্বে গঠিত দল আশঙ্কা প্রকাশ করে বলেছে যে, এই বিলের পেশের ফলে রাজ্যে মব লিঞ্চিংয়ের ঘটনা বৃদ্ধি পাবে আর মুসলিমদের বিরুদ্ধে যেমন পদক্ষেপ উত্তর ভারতে নিয়েছে তেমনই পদক্ষেপএবার এরাজ্যেও নেওয়া হবে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা স্পষ্ট বলেছেন যে, গরু আমাদের দেবতা তুল্য এবং আমরা চাই না যে পশ্চিমবঙ্গ থেকে আমাদের রাজ্যে গরুর পাচার হোক। আমরা কোনো ভাবেই চাইনা যেখানে গরুর পুজো করা হয় সেখানে গোমাংস খাওয়া হোক।

হিমন্ত বললেন যে, আমি কাওকে নিজের স্বভাব ছাড়তে বলছি না। উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ আর কর্ণাটকে গো রক্ষা করার জন্য আইন বানানো হয়েছে। এই তিনটি রাজ্যেই বিজেপির সরকার আছে। অসমের মুখ্যমন্ত্রী উত্তর প্রদেশের দারুল উলুমের বয়ান উল্লেখ করে বলেন, ওঁরাও হিন্দুদের এলাকাতে গোহত্যা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন যে , ‘ গুয়াহাটির ফ্যান্সি বাজার, গান্ধীবস্তি অথবা শান্তিপুরে ‘হোটেল মদিনা” থাকার কোনও দরকার নেই, কারণ সেখানে হিন্দুরা থাকে আর বিষয়টি সংবেদনশীল। যেখানে মামলা সংবেদনশীল না, সেখানে স্বাভাবিক অথবা ব্যক্তিগত অভ্যাস জারি রাখতে পারেন। ” তিনি বলেন, সরকারি নীতির ডায়েরেক্টিভ প্রিন্সিপ্যালেও বলা হয়েছে যে, গোহত্যা যেন না করা হয়। তিনি বলেন, আমি সবাইকে আবেদন করব যে, তাঁরা যেন ধীরে ধীরে গোমাংস খাওয়া ছেড়ে দেয়।

তিনি অসমে এই পরিবর্তন আনার জন্য AIUDF বিধায়কদেরও সহযোগিতা করার আবেদন জানিয়েছেন। ১৫ তম অসম বিধানসভা অধিবেশনের আগে রাজ্যপাল জগদীশ নিজের ভাষণে বলেছিলেন, সবার গরুকে সম্মান করা উচিৎ আর পুজো করা উচিৎ। আর এইজন্য রাজ্য সরকার গোরক্ষার জন্য বিল পেস করতে চলেছে। এরফলে রাজ্যের বাইরে গরু পাচারের মতো ঘৃণ্য কাজ বন্ধ হবে। অসমের বর্তমানে প্রবত্রিত আইন অনুযায়ী, ১৪ বছরের বেশি বয়সী গরুদের জবাই করা যেতে পারে, কিন্তু তাঁর আগে অবশ্যই প্রমাণ দিতে হবে।।

Back to top button